× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ১২ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার

এরদোগানের বিরোধিতা মার্কিন কংগ্রেস সদস্যদের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, ১:৪২

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোগানের যুক্তরাষ্ট্র সফরের ঘোর বিরোধিতা করেছেন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের ফরেন অ্যাফেয়ার্স কমিটির সদস্যরা। এরদোগানকে এই সফরের আমন্ত্রণ জানিয়েছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। তার ওই আমন্ত্রণ প্রত্যাহার করার জন্য ট্রাম্পের কাছে কঠোর একটি চিঠি লিখেছেন ওইসব সদস্য। একে এরদোগানের প্রতি এক অবমাননাকর তিরস্কার হিসেবে দেখা হচ্ছে। এ খবর দিয়েছে অনলাইন আরব নিউজ।

ওই চিঠিতে বলা হয়েছে, গত ৯ই অক্টোর সিরিয়ার উত্তরাঞ্চলে আগ্রাসন চালানোর সিদ্ধান্ত নেন এরদোগান। তার এই সিদ্ধান্তে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য এক করুণ পরিণতি বয়ে এনেছে। এ কারণে ন্যাটো জোটের মধ্যে গভীর বিভক্তি দেখা দিয়েছে।
আর ঘটনাস্থলে সৃষ্টি হয়েছে এক মানবিক সঙ্কট। মার্কিন কংগ্রেসের এ সদস্যরা বলেছেন, তুরস্কের সেনারা হত্যা করেছে অসংখ্য বেসামরিক নাগরিক ও সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেসের (এসডিএফ) সদস্যদের। এই এসডিএফ হলো জঙ্গি গোষ্ঠী দায়েশ বা আইএসের বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ অংশীদার। এতে সিরিয়ার উত্তরাঞ্চল থেকে কমপক্ষে এক লাখ মানুষ তাদের বাস্তুচ্যুত হয়েছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর