× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ১৫ ডিসেম্বর ২০১৯, রবিবার

৩২০ কোটি ভুয়া অ্যাকাউন্ট সরিয়েছে ফেসবুক

এক্সক্লুসিভ

মানবজমিন ডেস্ক | ১৬ নভেম্বর ২০১৯, শনিবার, ৬:৫৩

চলতি বছরের এপ্রিল থেকে সেপ্টেম্বরের মধ্যে ৩২০ কোটি ভুয়া অ্যাকাউন্ট সরিয়েছে ফেসবুক। এ ছাড়া, ১ কোটির বেশি শিশু নির্যাতনমূলক পোস্টও সরিয়ে নিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি। একইসঙ্গে বছরের তৃতীয় প্রান্তিকে ২৫ লাখের বেশি আত্মহত্যা বা নিজের শরীরে আঘাত হানা সংশ্লিষ্ট পোস্টও সরানো হয়েছে। বুধবার এক প্রতিবেদনে এমনটা জানানো হয়েছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। খবরে বলা হয়, চলতি বছরের তুলনায় গত বছরের এ সময়ে ভুয়া অ্যাকাউন্ট সরানো হয়েছিল ১৫৫ কোটি। বুধবারের প্রতিবেদনে সামাজিক যোগাযোগমাধ্যম ইন্সটাগ্রাম থেকেও পোস্ট সরানো বিষয়ে তথ্য দিয়েছে ফেসবুক। প্রসঙ্গত, ইন্সটাগ্রামের মালিকানা প্রতিষ্ঠান হচ্ছে ফেসবুক।
সামপ্রতিক সময়ে ইন্সটাগ্রামে ছড়িয়ে পড়া ভুয়া সংবাদ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন গবেষকরা।

ফেসবুক জানিয়েছে, ইন্সটাগ্রাম তাদের ফ্ল্যাগশিপ অ্যাপ। এর সকল ক্যাটাগরিতে কনটেন্ট লঙ্ঘনের হার কম পাওয়া গেছে। উদাহরণস্বরূপ, ফেসবুকে ৯৫.৫ শতাংশ সময়ই সন্ত্রাসী সংগঠন সংশ্লিষ্ট কনটেন্ট পাওয়া যায়। এর তুলনায়, ইন্সটাগ্রামে এই হার ৯২.২ শতাংশ।

এদিকে, বছরের তৃতীয় প্রান্তিকে শিশু নগ্নতা ও শিশুদের যৌন নির্যাতন সংশ্লিষ্ট ১ কোটি ১৬ লাখ পোস্ট সরিয়েছে ফেসবুক। ইন্সটাগ্রাম থেকে এ ধরনের পোস্ট সরানো হয়েছে ৭ লাখ ৫৪ হাজারটি। সমপ্রতি এক ঘোষণায় ফেসবুক জানিয়েছে, তারা ব্যবহারকারীদের গোপনীয়তা আরো বৃদ্ধির পরিকল্পনা করছে। আইনপ্রয়োগকারী সংস্থাগুলো বলছে, এতে শিশু নির্যাতন মোকাবিলা কঠিন হয়ে পড়বে। গত মাসে এফবিআই পরিচালক ক্রিস্টোফার রে বলেন, এই পরিকল্পনা বাস্তবায়িত হলে হামলাকারী ও শিশু পর্নোগ্রাফারদের স্বপ্ন পূরণ হবে।

ফেসবুক আরো জানিয়েছে যে, ‘নিজের ক্ষতি করা’ (সেল্ফ-হার্ম) সংক্রান্ত পোস্টের বিরুদ্ধেও ব্যবস্থা নিয়েছে তারা। বলেছে, চলতি বছরের তৃতীয় প্রান্তিকে প্ল্যাটফর্মটি থেকে সরিয়ে নেয়া হয়েছে অ্যাত্মহত্যা বা সেল্ফ-হার্ম সংশ্লিষ্ট প্রায় ২৫ লাখ পোস্ট। এ ছাড়া, মাদক বিক্রি সংক্রান্ত ৪৪ লাখ পোস্টও সরিয়েছে প্রতিষ্ঠানটি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর