× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ১২ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার

পাকিস্তানে আবিষ্কৃত হলো ইতিহাসে বর্ণিত ৩০০০ বছরের প্রাচীন শহর

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৬ নভেম্বর ২০১৯, শনিবার, ৮:১৩

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে আবিষ্কৃত হয়েছে ৩০০০ বছর পুরনো একটি শহর। ইতালির প্রত্নতাত্তিকদের সঙ্গে পাকিস্তানি প্রত্নতাত্তিকদের পরিচালিত এক যৌথ গবেষণায় খোঁজ মিললো প্রাচীন এ শহরের। সন্ধান মিলেছে সে সময়কার হিন্দু মন্দির, মুদ্রা, অস্ত্র, থালা-বাসন ও বৌদ্ধ ধর্মের বিভিন্ন স্থাপনারও। ইতিহাস থেকে জানা যায় এই শহরটির নাম ছিলো বাজিরা। বর্তমানে পাকিস্তানের খাইবার-পাখতুনখোয়া প্রদেশের সোয়াট জেলায় ছিলো এই শহরটি। এই প্রদেশের বিভিন্ন স্থানেই ৫০০০ বছর পুরনো সভ্যতা ও তাদের নিদর্শন টিকে রয়েছে এখনো।

ফিন্যান্সিয়াল এক্সপ্রেস জানিয়েছে, নতুন আবিষ্কৃত প্রাচীন শহরটিতে পা পড়েছিলো বিশ্বজয়ী বীর আলেকজান্ডারের। সেখানে এমন কিছু স্থাপনা পাওয়া গেছে যা ইতিহাসের সঙ্গে মিলিয়ে এ বিষয়ে নিশ্চিত হয়েছেন গবেষকরা।
আলেকজান্ডার বাজিরাতে এসেছিলেন খ্রিষ্টপূর্ব ৩২৬ অব্দতে। অদিগ্রামের যুদ্ধে তিনি স্থানীয় রাজাদের হারিয়ে এই শহর দখল করেছিলেন। ইতিহাসে তার এখানে তিনি একটি দুর্গ নির্মাণের কথা লেখা ছিলো। নতুন আবিষ্কারে তার প্রমাণ পাওয়া গেছে। তবে গবেষকরা আলেকজান্ডার আসার অনেক পূর্বেকার নানা স্থাপনার নিদর্শনও উদ্ধার করা হয়েছে। ধারণা করা হচ্ছে আজ থেকে ৩০০০ বছর পূর্বে শহরটি স্থাপিত হয়েছিলো।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর