× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ৭ ডিসেম্বর ২০১৯, শনিবার
রোহিঙ্গা সংকট

জাতিসংঘে রেজুলেশন গৃহীত

শেষের পাতা

মানবজমিন ডেস্ক | ১৬ নভেম্বর ২০১৯, শনিবার, ৯:০৪

রোহিঙ্গা সংকট নিয়ে জাতিসংঘে একটি রেজুলেশন গৃহীত হয়েছে। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার সাধারণ পরিষদের তৃতীয় কমিটিতে সদস্য দেশসমূহের মধ্যে একটি ভোটের আয়োজন করা হয়। এতে বিপুল ভোটে জয় পেয়ে গৃহীত হয় রেজুলেশনটি। পক্ষে ভোট দেয় ১৪০টি দেশ। অপরদিকে বিরুদ্ধে ভোট প্রদান করে ৯টি দেশ। এ ছাড়া ভোট প্রদানে বিরত ছিল আরো ৩২ রাষ্ট্র। এবারের রেজুলেশনটির বিশেষ দিক হলো- এতে রোহিঙ্গা সমস্যা সমাধানের বিভিন্ন উপায়গুলোর উপর আলোকপাত করা হয়েছে এবং মিয়ানমারকে কী কী পদক্ষেপ নিতে হবে তা স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে। রেজুলেশনটি নিরাপত্তা পরিষদকে রোহিঙ্গা সমস্যার সমাধানে সুস্পষ্ট পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে।
এতে নিরাপত্তা পরিষদের উপর সরাসরি চাপ সৃষ্টি হবে। একইসঙ্গে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের ব্যর্থতার জন্য মিয়ানমারকে দায়ী করে স্পষ্ট রাজনৈতিক সদিচ্ছা প্রদর্শন ও উপযোগী পরিবেশ নিশ্চিতসহ সুনির্দিষ্ট ১০টি বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে বলা হয়েছে। মিয়ানমার বিষয়ক জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূতকে বাস্তব পরিস্থিতির বিষয়ে রিপোর্টিং বাধ্যতামূলক করার কথাও উল্লেখ করা হয়েছে।

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন তার বক্তব্যে রেজুলেশনটির বিভিন্ন দিক তুলে ধরে এটি সমর্থন করতে সদস্য দেশসমূহের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, এটিকে আমরা শুধু একটি দেশ ভিত্তিক রেজুলেশন হিসেবেই দেখছি না। এটি আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য একটি দায়বদ্ধতার দলিল যার মাধ্যমে নিশ্চিত হতে পারে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবর্তন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর