× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার

ভেনিসের স্থানীয় পার্লামেন্টের ভিতরে সাগরের পানি

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৬ নভেম্বর ২০১৯, শনিবার, ১:৪৩

রোমে সাগরের পানিতে প্রায় ডুবে গেছে ভেনিসের স্থানীয় প্রতিনিধি পার্লামেন্ট। ইতালির ভেনিসের স্থানীয় প্রতিনিধি পার্লামেন্টে জলবায়ু পরিবর্তন মোকাবিলার প্রস্তাব প্রত্যাখ্যানের কিছুক্ষণ পরই সেখানে পানি ঢুকে । মঙ্গলবার ভেনিসের গ্র্যান্ড ক্যানালে এই ঘটনা ঘটে যা বিগত ৫০ বছরে প্রথম। ভেনেতো রিজিওনাল কাউন্সিল নামে ওই স্থানীয় পার্লামেন্টে রাত ১০ টা থেকে পানি ঢোকা শুরু হয়। সেখানে ২০২০ সালের বাজেট নিয়ে কথা হচ্ছিলো।

ডেমোক্রেটিক পার্টি কাউন্সিলর অ্যান্দ্রে জানোনি তার ফেসবুক পোস্টে বলেন, ‘দুর্ভাগ্যবশত, জলবায়ু পরিবর্তন নিয়ে আমাদের প্রস্তাব প্রত্যাখ্যানের দুই মিনিটের মধ্যে সেখানে পানি ঢুকে যায়।’ ফেসবুকে সেখানকার একটি ছবিও দেন পরিবেশ কমিটির এই উপপ্রধান।

সাগরের পানির ওপর গড়ে ওঠা পৃথিবীর একমাত্র ভাসমান শহর ভেনিস। ভাসমান এ শহরটি দেখতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রতিদিন অসংখ্য পর্যটক আসে। ফলে ইতালি সরকারের অন্যতম আরেকটি আয়ের উৎস ভেনিস।
তবে সমুদ্রপৃষ্ঠ থেকে উচ্চতা কম হওয়ায় সামান্য জোয়ারেই ডুবে যায় ভেনিসের নিচু অঞ্চলগুলো। প্রতিবছর অক্টোবর থেকে ফেব্রুয়ারিতে জোয়ারের পানি আসে।   

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর