× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার

‘মিয়ানমারের আন্তর্জাতিক আইন নিয়ে প্রশ্ন করার তো কোনো সুযোগ নেই’

এক্সক্লুসিভ

তামান্না মোমিন খান | ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, ৭:৩২

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন বলেছেন, জাতিসংঘের আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) রোহিঙ্গাদের বিরুদ্ধে নৃশংসতার অভিযোগ তদন্ত অনুমোদনে মিয়ানমারের নৈতিক পরাজয় ত্বরান্বিত হয়েছে। মিয়ানমার রোহিঙ্গাদের দমন-পীড়নের পুরো ঘটনাটাই অস্বীকার করে এবং পুরো সংকটকে তারা ভিন্নভাবে ব্যাখ্যা করে। মিয়ানমারের সেই ব্যাখ্যাটা আর বিশ্ববাসীর কাছে গ্রহণযোগ্য হবে না। আইসিসি’র তদন্ত অনুমোদন আন্তর্জাতিক আইন অনুযায়ী দেয়া হয়নি মিয়ানমারের এমন অভিযোগ প্রসঙ্গে দেলোয়ার হোসেন বলেন, মিয়ানমারের এমন অভিযোগ ভুল। তারা আত্মপক্ষ সমর্থনে এমন কথা বলেছে। তারা তো জাতিসংঘকে রাখাইনে প্রবেশ করতেই দেয় না। মিয়ানমার নিজেই আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে রোহিঙ্গাদের বিতাড়িত করেছে। দেশে ফেরত নিচ্ছে না।
রোহিঙ্গাদের নাগরিকত্ব হরণ করে রেখেছে। সেই মিয়ানমারের আন্তর্জাতিক আইন নিয়ে প্রশ্ন করার তো কোনো সুযোগ নেই। তিনি আরো বলেন, রোহিঙ্গা ইস্যু নিয়ে আইসিসি একটি ভূমিকা পালন করছে। তাদের এই উদ্যোগ মিয়ানমারের ওপর নৈতিক চাপ সৃষ্টি করবে। কিন্তু আইসিসি’র এই প্রক্রিয়াটি লম্বা। সরাসরি চাপ সৃষ্টি করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত হবে রোহিঙ্গা ইস্যু নিয়ে মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা জারি করা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর