× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার

কলকাতা চলচ্চিত্র উৎসবে প্রশংসিত বাংলাদেশের ছবি

বিনোদন

কলকাতা প্রতিনিধি | ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, ৮:০৬

২৫তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের দুটি ছবি দেখানো হয়েছে। নাসির উদ্দিন ইউসুফের ‘আলফা’ এবং এন রাশেদ চৌধুরীর ‘চন্দ্রবতী কথা’ নামের এ ছবিগুলো উৎসবে দুদিন করে প্রদর্শিত হয়েছে। ‘চন্দ্রাবতী কথা’ নেটপ্যাক পুরস্কারের জন্য প্রতিযোগিতামূলক বিভাগে প্রদর্শিত হয়েছে। আর ‘আলফা’ অপ্রতিযোগিতামূলক বিদেশি ছবি বিভাগে প্রদর্শিত হয়েছে।  কলকাতার দর্শকরা দুটি ছবিরই প্রশংসা করেছেন। এদিকে গত ১২ই নভেম্বর কলকাতা চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের পরিচালক নাসির উদ্দিন ইউসুফকে সংবর্ধনা দেওয়া হয়েছে। একই সঙ্গে সংবর্ধনা দেওয়া হয়েছে ভারতের সৌমিত্র চট্টোপাধ্যায়, রুদ্রপ্রসাদ সেনগুপ্ত, মনোজ মিত্র, অরুণ মুখোপাধ্যায়, অশোক মুখার্জি ও স্বাতীলেখা সেনগুপ্তকে। সংবর্ধনা পাওয়া বিশিষ্ট ব্যক্তিত্বদের হাতে উপহার তুলে দিয়েছিলেন পরিচালক গৌতম ঘোষ এবং রাজ্যের তথ্য ও সংস্কৃতিসচিব বিবেক কুমার। উৎসবে বিশ্বের সর্বোচ্চ মূল্যের পুরস্কার দেওয়া হয়।



সেরা বিদেশি ছবির জন্য দেওয়া হয়েছে ৫১ লাখ রুপি আর শ্রেষ্ঠ পরিচালক পেয়েছেন ২১ লাখ রুপি। সেরা বিদেশি ছবির জন্য গোল্ডেন রয়েল বেঙ্গল টাইগার ট্রফি পেয়েছে জায়রো বুস্তামানতে পরিচালিত গুয়াতেমালার ‘দ্য উইপিং উওমেন’। আর সেরা পরিচালকের পুরস্কার পেয়েছেন চেকোস্লোভাকিয়ার ‘দ্য পেইন্টেড বার্ড’ ছবির পরিচালক ভেকলাভ মারউল। ভারতীয় ছবি বিভাগে সেরা ছবির জন্য হীরালাল সেন ট্রফি পেয়েছে অনন্ত মহাদেবন পরিচালিত ‘ক্রাইম নম্বর ১০৩-২০০৫’। আর সেরা পরিচালকের পুরস্কার পেয়েছেন ‘পারসেল’ ছবির পরিচালক ইন্দ্রশীষ আচার্য্য। উল্লেখ্য, গত ৮ই নভেম্বর প্রদীপ জ্বালিয়ে ২৫তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব উদ্বোধন করেছিলেন শাহরুখ খান। এ সময় তার পাশে ছিলেন রাখী গুলজার, মহেশ ভাট, সৌরভ গাঙ্গুলী এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ বছর উৎসবে ৭৬টি দেশের ২১৪টি পূর্ণদৈর্ঘ্য ছবি, ১৫২টি স্বল্পদৈর্ঘ্য ছবি ও তথ্যচিত্র দেখানো হয়েছে। উৎসব শেষ হয় ১৫ই নভেম্বর।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর