× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার

আসছে বাংলাদেশে নির্মিত থ্রিডি অ্যানিমেটেড ফিল্ম ‘টুমরো’

বিনোদন

স্টাফ রিপোর্টার | ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, ৮:০৭

দীপ্ত টিভিতে আসছে বাংলাদেশে নির্মিত থ্রিডি অ্যানিমেটেড ফিল্ম ‘টুমরো’। জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সচেতনতা তৈরি করার উদ্দেশে নির্মিত এই ফিল্মটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে আগামী ২৯শে নভেম্বর সন্ধ্যা ৭ টায় দীপ্ত টিভিতে এবং পরদিন দুপুর ১২টা ৩০মিনিটে পুনঃপ্রচার হবে। কাজী জাহিন হাসান এবং কাজী জিসান হাসানের প্রযোজনায় এটি রচনা করেছেন নাসিমুল হাসান ও আহমেদ খান হীরক। ২৫ মিনিট দীর্ঘ এই অ্যানিমেটেড ফিল্মটি পরিচালনা করেছেন মোহাম্মদ শিহাব উদ্দিন। বাংলাদেশের সাইকোর স্টুডিওতে এটি নির্মাণ হয়েছে। এতে দেখানো হয়েছে বৈশ্বিক উষ্ণতার প্রভাবে মেরু অঞ্চলের বরফ গলে তলিয়ে যাবে বাংলাদেশসহ আরো অনেক দেশ। ভবিষ্যতের পৃথিবী হবে খুব ভয়ঙ্কর। সেই ভয়ঙ্কর ভবিষ্যতকেই রাতুল নামের এক শিশু দেখে ফেলে অতিপ্রাকৃত চরিত্র ‘বাতাসের বুড়ো’র মাধ্যমে।
যে রাতুল এতদিন প্রকৃতিকে উপেক্ষা করে গেছে সেই রাতুলই এবার ভার নেয় পৃথিবীর ভবিষ্যৎ বদলাবার। তার সঙ্গী হয় পৃথিবীজুড়ে থাকা হাজারো শিশু-কিশোর। ধীরে ধীরে গড়ে ওঠে জনমত। জীবাশ্ম জ্বালানির ওপর করারোপসহ আরো এমন কিছু করে রাতুলরা যাতে পৃথিবীর এই মহাদুর্যোগ মোকাবিলা শেষ পর্যন্ত সম্ভব হয়ে ওঠে। অ্যানিমেটেড ফিল্ম ‘টুমরো’র মূল উদ্দেশ্য শিশু-কিশোরদের কাছে জলবায়ু পরিবর্তনের সংকটকে তুলে  ধরা। বিশ্বের রাষ্ট্রগুলো যেন জীবাশ্ম জ্বালানির ওপর কর আরোপসহ নবায়নযোগ্য শক্তিতে অধিকতর বিনিয়োগ করে এমন একটি সমাধান এই ফিল্মটিতে দেখানো হয়েছে।  

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর