× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ১২ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার

দেশের ৪ কোটি মানুষ ট্যাক্স দেয় না: অর্থমন্ত্রী

দেশ বিদেশ

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি | ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, ৯:০৩

অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল বলেছেন, দেশে কর দেয়ার উপযুক্ত ৪ কোটি মানুষ ট্যাক্স দেয় না। যদি এই ৪ কোটি মানুষ ট্যাক্স দিতো তাহলে ট্যাক্স রেট বা করহার ১৫-২০ শতাংশে নামিয়ে নিয়ে আসতে পারতাম। বর্তমানে যারা কর দেন তাদের করহার অনেক বেশি বলে স্বীকার করে ধীরে ধীরে করদাতার সংখ্যা বাড়িয়ে গড় করহার কমানো সম্ভব হবে। গত শুক্রবার বিকালে টাঙ্গাইলের মির্জাপুরে দানবীর রণদা প্রসাদ সাহার ১২৩তম জন্মজয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দিতে এসে তিনি এসব বলেন।
দুর্নীতি নিয়ে সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, পৃথিবীর সব দেশেই দুর্নীতি রয়েছে। টাকা-পয়সার প্রচলন যখন থেকে শুরু হয়েছে তখন থেকে দুর্নীতিও শুরু হয়েছে। তবে দেশের অর্থনীতিতে চিহ্নিত দুর্নীতির জায়গাগুলো থেকে আমরা দুর্নীতি রিমোভ (নির্মূল/ সরিয়ে ফেলা) করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে থাকি। পিয়াজে সরকার কোনো ভর্তুকি দেয়ার চিন্তা ভাবনা করেছে কিনা এমন প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, পিয়াজের বিষয়টি তার মন্ত্রণালয়ের নয়।
তবে বাণিজ্য মন্ত্রণালয় যদি মনে করে তাদের টাকা নেই বা কোনো সহযোগিতা প্রয়োজন তবে সে বিষয়ে সহায়তা নিশ্চিত করবে তার মন্ত্রণালয়। দানবীর রণদা প্রসাদ সাহা সম্পর্কে মন্ত্রী বলেন, যারা মানুষের কল্যাণে কাজ করেন তারা খালি হাতে আসেন আবার খালি হাতেই চলে যান। তারা চলে গেলেও তাদের কর্ম থেকে যায়। তেমনি একজন দানবীর রণদা প্রসাদ সাহা।
মূল অনুষ্ঠানে যোগ দেয়ার আগে মন্ত্রী মির্জাপুর কুমুদিনী হাসপাতাল, কুমুদিনী উইমেন্স মেডিকেল কলেজ, কুমুদিনী নার্সিং কলেজ, পাঠাগার পরিদর্শন করেন। এরপর ভারতেশ্বরী হোমসে আয়োজিত রণদা প্রসাদ সাহার ১২৩তম জন্মজয়ন্তী অনুষ্ঠানে যোগ দেন তিনি। সে সময় কুমুদিনী কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক রাজীব প্রসাদ সাহা, পরিচালক প্রতিভা মুৎসুদ্দি, শ্রী মতি সাহা ও কুমুদিনী পরিবারের  সদস্যসহ টাঙ্গাইল জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবদুল মালেক, সহকারী কমিশনার (ভূমি) মো. মাঈনুল হক, পৌর মেয়র সাহাদৎ হোসেন সুমন প্রমুখ উপস্থিত ছিলেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর