× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ১৫ ডিসেম্বর ২০১৯, রবিবার

সেই সিটসিপাসের হাতে শিরোপা

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, ৮:৪২

ক্যারিয়ারে প্রথমবারের মতো এটিপি ফাইনালস খেলতে এসে শিরোপা জিতলেন গ্রিসের স্তেফানোস সিটসিপাস। প্রতিযোগিতাটির ইতিহাসে সপ্তম খেলোয়াড় হিসেবে অভিষেক আসরেই চ্যাম্পিয়ন হলেন এই গ্রিক। এই ২১ বছর বয়সী গ্রিক তরুণ শেষ চারে রজার ফেদেরারের মতো টেনিস তারকাকে সরাসরি সেটে হারিয়ে সবাইকে চমকে দেন। আর্জেন্টিনার হুয়ান মার্টিন দেল পোত্রের পর সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে ট্যুর ফাইনালসের ফাইনালে জায়গা করে নেন তিনি। আর ১৯৯১ সালে আমেরিকার জিম কুরিয়ারের পর প্রথমবারের মতো অভিষেকে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে ফাইনালে ওঠেন সিটসিপাস। এবার ১৮ বছরের মধ্যে সর্বকনিষ্ঠতম খেলোয়াড় হিসেবে শিরোপা জিতে নিলেন এ গ্রিক তারকা। সবশেষ ২০০১ সালে ২০ বছর বয়সে প্রতিযোগিতার শিরোপা জিতেছিলেন অস্ট্রেলিয়ার লেইটন হিউয়িট। সিটপিসাসের ক্যারিয়ারের সেরা সাফল্য ছিল, বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনাল খেলা।
লন্ডনে শিরোপার লড়াইয়ে সিটসিপাস মুখোমুখি হন অস্ট্রিয়ার ডমিনিক টিমের। তিন সেটে গড়ানো রোমাঞ্চকর ফাইনালে ট্রাইবেকারে জিতে শেষ হাসি হাসেন সিটসিপাস।
আন্দ্রে আগাসি গ্রুপের হয়ে গ্রুপপর্বে প্রথম দুই ম্যাচ জেতেন সিটসিপাস। তৃতীয় ম্যাচে স্প্যানিশ তারকা রাফায়েল নাদালের কাছে হারেন।
তবে ৪১-৩৪ গেম ব্যবধানে এগিয়ে থাকায় সেমিফাইনালে জায়গা করে নেন র‌্যাঙ্কিংয়ের ছয়ে থাকা সিটসিপাস। এরপর ফেদেরারকে হারিয়ে ফাইনালে টিমের মুখোমুখি হন তিনি। লন্ডনের ও-টু অ্যারেনায় রোববার ফাইনালে প্রথম সেটে ৬-৭ (৬-৮) গেমে হেরে যান সিটসিপাস। দ্বিতীয় সেটে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ান ২১ বছর বয়সী এই তারকা। দ্বিতীয় সেটে ৬-২ গেমে উড়িয়ে দেন টিমকে। তৃতীয় সেটে টাইব্রেকারে ৭-৬ (৭-৪) গেমে জিতে মৌসুম শেষের এই শিরোপা জিতে বছর শেষ করলেন সিটসিপাস। ম্যাচটির ব্যাপ্তি ছিল ২ ঘণ্টা ৩৫ মিনিট। ম্যাচশেষে সিটসিপাস বলেন, ‘প্রথম সেটে হেরে গেলেও আমি মনোবল হারাইনি। দ্বিতীয় সেটে আমি দুর্দান্ত খেলতে পেরেছি। তবে বড় ম্যাচে চাপ আপনাকে ঘিরে ধরবেই। শেষদিকে ভালো খেলে ম্যাচ জেতার পরেই আমি নির্ভার হতে পেরেছি।’

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর