× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ১৫ ডিসেম্বর ২০১৯, রবিবার

১১১ বছরের রেকর্ডে ইংল্যান্ড

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, ৮:৪২

ইউরো বাছাইপর্বে নিজেদের শেষ ম্যাচে কসোভার বিপক্ষে ৪-০ গোলের বড় জয়ে রেকর্ড বইয়ে ঘষামাজা করেছে ইংল্যান্ড। ইংল্যান্ড শেষ তিনম্যাচে কোনো গোল হজম না করে প্রতিপক্ষের জালে মোট ১৭ গোল দিয়েছে। ৫৫ বছরের ইতিহাসে ইংল্যান্ড ফুটবলে আবার এমন ঘটনা ঘটলো। ১৯৬৪ সালে প্রথমবার ইংল্যান্ড টানা তিন ম্যাচে ১৭ গোল দিয়েছে। কসোভার বিপক্ষে ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেইন গোল পেয়েছেন। ইংল্যান্ডের পক্ষে এই নিয়ে টানা ছয় ম্যাচে গোল করলেন কেইন। বিশ্বযুদ্ধের পর কেইন একমাত্র ইংল্যান্ডের খেলোয়াড় হিসেবে এই কীর্তি দুবার গড়লেন। এর আগে ২০১৭-১৮ মৌসুমে কেইন টানা ছয় ম্যাচে গোল করেছেন।
ইংল্যান্ড ফুটবল দল ২০১৯ পঞ্জিকাবর্ষে মোট ৩৮ গোল করেছে। যা এক পঞ্জিকাবর্ষে ইংল্যান্ডের ১১১ বছরে সেরা। চলতি বছর ইংল্যান্ড জাতীয় দলের আর কোনো খেলা নেই। ১৯০৮ সালে ইংল্যান্ড সর্বোচ্চ ৩৯ গোল করেছিল। তবে সেবার তারা খেলেছে ১০ এরও অধিক ম্যাচ। আর এই ইংল্যান্ড ৩৮ গোল করেছে মাত্র ১০ ম্যাচে। ম্যাচ প্রতি গড় গোলের (৩.৮) হিসেবে ইংল্যান্ডের জন্য যা দ্বিতীয় সর্বোচ্চ। এর আগে ১৯৪৬ ম্যাচে ৪.৮ গড়ে চার ম্যাচে ১৯ গোল করেছে ইংল্যান্ড।
কসোভার বিপক্ষে ম্যাচের ৩২তম মিনিটে ইংল্যান্ডকে প্রথমবার এগিয়ে নেন মিডফিল্ডার উইংস। জাতীয় দলের হয়ে এটি তার প্রথম গোল। ম্যাচের ৭৯তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন কেইন। চার মিনিট পর ব্যবধান ৩-০ করেন বদলি ফরোয়ার্ড মার্কাস র‌্যাশফোর্ড। ম্যাচের যোগ করা সময়ে জাতীয় দলের হয়ে নিজের প্রথম গোলটি করেন তরুণ ফরোয়ার্ড মাউন্ট। এই জয়ে ৮ ম্যাচের ৭ টিতে জিতে ‘এ’ গ্রুপে ২১ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকলো গ্যারেথ সাউথগেটের দল। আর ৮ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে গ্রুপের দ্বিতীয় স্থানে আছে চেক রিপাবলিক। এই দুই দল সরাসরি ইউরোর মূলপর্বে খেলার সুযোগ পেলো।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর