× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ১৫ ডিসেম্বর ২০১৯, রবিবার

আর ১ গোল চাই রোনালদোর

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, ৮:৪২

জাতীয় দলের জার্সি গায়ে দ্বিতীয় ফুটবলার হিসেবে শততম গোলের চেয়ে আর আর এক গোল পিছিয়ে ক্রিস্টিয়ানো রোনালদো। গত সপ্তাহে লিথুয়ানিয়ার বিপক্ষে হ্যাটট্রিক করে ৯৮ গোল পূরণ করেন রোনালদো। রোববার রাতে লুক্সেমবার্গের বিপক্ষে দুই গোল পেলে ইরানের আলী দায়ীর পর গোলের শতক ছোঁয়া হতো তার। ক্যারিয়ারের ১৬৪তম ম্যাচেও এক গোল পেলেন এই পর্তুগিজ তারকা। এদিন রোনালদো ও ব্রুনো ফের্নান্দেসের গোলে ইউরো বাছাইপর্বের শেষ রাউন্ডের ম্যাচে লুক্সেমবার্গকে ২-০ গোলে হারায় পর্তুগাল। এই জয়ে ৮ ম্যাচ শেষে পর্তুগালের সংগ্রহ দাঁড়ায় ১৭ পয়েন্ট। অপরদিকে ‘বি’ গ্রুপের আরেক ম্যাচে সার্বিয়া ২-২ গোলে ড্র করে ইউক্রেনের সঙ্গে। ফলে, গ্রুপপর্ব শেষে ইউক্রেনের পয়েন্ট দাঁড়ায় ২০ ও সার্বিয়ার ১৪।
পর্তুগাল তালিকার দ্বিতীয় স্থানে উঠে আসে। আর শীর্ষে ইউক্রেন। যার ফলে ইউরোর মূলপর্বে ইউক্রেনের সঙ্গে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করলো পর্তুগাল। আর তৃতীয় স্থানে থাকায় সার্বিয়াকে খেলতে হবে প্লে অফ।
চার দিন আগে লিথুনিয়াকে ৬-০ গোলে উড়িয়ে দিয়েছিলো রোনালদোর পর্তুগাল। পাঁচবারের বর্ষসেরা তারকা ফুটবলার রোনালদো করেছিলেন হ্যাটট্রিক। কিন্তু লুক্সেমবার্গের বিরুদ্ধে নিজেদের সেরা দিতে পারেনি দলটি। পর্তুগালের পক্ষে ৩৯ তম মিনিটে প্রথম গোল করেন স্পোর্টিংয়ে খেলা ফের্নান্দেস। দ্বিতীয়ার্ধে খাপছাড়া ফুটবল খেলা পর্তুগাল ৭৮ তম মিনিটে বিপজ্জনক জায়গায় ফ্রি কিক পায়। তবে রোনালদো সুযোগটি কাজে লাগাতে পারেননি। ম্যাচের ৮৬ তম পর্তুগিজ ফরোয়ার্ড ডিয়েগো জোতার শট গোলমুখে ঢুকার ঠিক আগে পা ছুঁইয়ে দলের পক্ষে ব্যবধান দ্বিগুন করেন অধিনায়ক রোনালদো। জাতীয় দলের হয়ে আর ১১ গোল করলে ইরানের আলী দায়ীর ১০৯ গোলের রেকর্ড ভেঙে ফেলবেন সিআর সেভেন। তিনি বলেন, ‘রেকর্ড গড়া হয় ভাঙার জন্য। আর আমি এই রেকর্ড ভাঙবো।’
গ্রুপসেরা হয়ে মূলপর্বে ফ্রান্স
ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে ‘এইচ’ গ্রুপের শীর্ষে থেকে মূল পর্বে উঠেছে ফ্রান্স। গতকাল গ্রুপপর্বের শেষদিনে ফ্রান্স ২-০ গোল ব্যবধানে জিতেছে আলবেনিয়ার বিপক্ষে। এই জয়ে দশ ম্যাচে আট জয় ও এক ড্রয়ে ফ্রান্সের পয়েন্ট হলো ২৫। আর তুরস্ক ২-০ গোলে হারিয়েছে আন্ডোরাকে। ফ্রান্সের সমান ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে তুরস্ক। ইউরোর মূলপর্বে ফ্রান্সের সঙ্গে সরাসরি সঙ্গী হয়েছে তুরস্ক।
রোববার রাতে ফ্রান্সের কোচ হিসেবে দিদিয়ের দেশমের ১০০তম ম্যাচ ছিল। শিষ্যরা কোচের শততম ম্যাচ জয় দিয়ে উপহার দিলো। ম্যাচের অষ্টম মিনিটে নিজেদের প্রথম আক্রমণ থেকেই গোল আদায় করে নেয় ফ্রান্স। গোল করেন কোরোতা তোলিসো। জাতীয় দলের জার্সিতে বায়ার্ন মিউনিখ মিডফিল্ডারের এটিই প্রথম গোল। ৩১তম মিনিটে নিজেই ব্যবধান দ্বিগুণ করেন গ্রিজমান। তুরস্কের পক্ষে আন্ডোরার বিপক্ষে দুটি গোল করেন স্ট্রাইকার এনেস ইউনাল। ম্যাচের ১৭ ও ২১ তম মিনিটে প্রতিপক্ষের জালে বল জড়ান এই স্ট্রাইকার।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর