× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার

দেশি কোটায় বসুন্ধরা কিংসে ফিনল্যান্ডের তারিক কাজী

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, ৮:৪৩

রাশিয়া বিশ্বকাপ খেলা কোস্টারিকার ড্যানিয়েল কলিনড্রেসকে দলে ভিড়িয়ে অভিষেক আসরে চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস গড়ে বসুন্ধরা কিংস। আসছে মৌসুমেও তিনি খেলবেন একই ক্লাবে। দলের শক্তি বাড়াতে এবার কিংসে দেখা যাবে ফিনল্যান্ড প্রবাসী ফুটবলার তারিক কাজীকে। সোমবারই তিনি ঢাকা এসে পৌঁছেন। যোগ দিয়েছেন কিংসের ক্যাম্পে। আগের দিন এসেছেন আর্জেন্টিনার নিকোলাস। মাসুক মিয়া জনি ইনজুরির কারণে মাঠের বাইরে। তার জায়গায় খেলবেন নিকোলাস।
এদের নিয়েই আজ আনুষ্ঠানিক দলবদলের কাজটা সেরে ফেলবে বসুন্ধরা কিংস। আজ দলবদলের আনুষ্ঠানিকতা সারবে ঢাকা মোহামেডান, শেখ রাসেল, বাংলাদেশ পুলিশ অ্যাথলেটিক ক্লাবও।
ফিনল্যান্ডে জন্ম ও বেড়ে ওঠা তারিক কাজী বেশকিছু দিন ধরেই ছিলেন কিংসের রাডারে। বাবা বাংলাদেশি, মা ফিনিশ। জন্মস্থান টেমপেরের ক্লাব এফসি ইলভেসের হয়ে খেলেন তারিক। ১৯ বছর বয়সী রাইট ব্যাককে বসুন্ধরা কিংস খেলাবে দেশি কোটায়। তারিক কাজী খেলেছেন ফিনল্যান্ড অনূর্ধ্ব-১৭ ও অনূর্ধ্ব-১৯ দলে। আপাতত এটাই তার সবচেয়ে বড় সনদ। কিংস ম্যানেজার বিএ জুবায়ের নিপু অবশ্য ওই সনদ পর্যন্ত সীমাবদ্ধ থাকেননি। যতদূর খবর নিয়েছেন, তাতে নাকি এ ফুটবলার নিয়ে আশাবাদী হওয়া যায়। তা-ই যদি হয়, তবে কিংসের পাশাপাশি বাংলাদেশ জাতীয় দলের জন্যও হয়তো এটা ভালো খবর। এ নিয়ে বিএ জুবায়ের নিপু বলেন, ‘আমরা যত দূর খবর নিয়েছি, তারিক রাইটব্যাক পজিশনে খেলে। প্রয়োজনের সময় সেন্টারব্যাক হিসেবে খেলার দক্ষতাও আছে। বয়সও কম, এখনো উন্নতির সুযোগ রয়েছে এ ফুটবলারের।’ একাধিক পজিশনে খেলার ক্ষমতাসম্পন্ন ফুটবলার যেকোনো দলের জন্যই সম্পদ। মৌসুমের লম্বা পথ পাড়ি দিতে গিয়ে ইনজুরি-নিষেধাজ্ঞার মতো বাধা পেরোতে হয়। ওই ক্ষমতার জন্যই কি তারিকের পেছনে ছুটছে কিংস? নিপুর কথায়, ‘প্রতিভাবান না হলে কিন্তু ফিনল্যান্ডের হয়ে বয়সভিত্তিক ফুটবল খেলতে পারতো না তারিক। কিংস কেবল কাগজপত্র দেখেই তার প্রতি আকৃষ্ট হয়নি। বরং এ খেলোয়াড় সম্পর্কে বিস্তারিত জেনেই তাকে দলভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে। আশা করছি, বসুন্ধরার পাশাপাশি জাতীয় দলকেও সার্ভিস দিতে পারবে সে।’ তারিকের ক্লাব ইলেভেস চলতি বছরের ফিনিশ কাপ জয়ের কল্যাণে আগামী মৌসুম ইউরোপা লীগের বাছাই পর্বের প্রথম রাউন্ডে খেলবে। লীগে ২৭ ম্যাচে ৪৭ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে ছিল ইলভেস।
এদিকে ঢাকায় দীর্ঘদিন বসবাস করা নাইজেরীয় ফুটবলার এলিটা কিংসলে আবেদন করেছেন বাংলাদেশের নাগরিকত্ব চেয়ে। কাগজপত্র পেয়ে গেলে স্থানীয় ফুটবলার কোটায় খেলবেন ঢাকা মাঠের পরিচিত মুখ কিংসলে। ‘এলিটা আবেদন করলেও তার কাগজপত্র পেতে হয়তো সময় লাগবে। এ কারণে তাকে আমরা লীগের প্রথম পর্বের পরিকল্পনার বাইরে রাখছি। কাগজপত্র পেয়ে গেলে হয়তো লীগের দ্বিতীয় পর্বে এ ফরোয়ার্ডকে খেলানো যাবে’-জানান নিপু। গত মৌসুমে খেলা কোস্টারিকান দানিয়েল কলিন্দ্রেস ও কিরগিজ বখতিয়ার দুইশোবেকভকে এবারো কিংসের জার্সিতে দেখা যাবে। লেবাননের ফরোয়ার্ড মোহাম্মদ জালালকে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপের আগে উড়িয়ে আনা হয়। গত লীগে ১৪ গোল করা ব্রাজিলিয়ান ফরোয়ার্ড মার্কোস ভিনিসিয়াস এবারো পরিকল্পনায় ছিল কিংসের। কিন্তু ক্লাব কর্মকর্তাদের উন্নত মানের বিদেশি ফুটবলারের চাহিদার কারণে ২৮ বছর বয়সী ফরোয়ার্ডকে পরিকল্পনা থেকে বাদ দেয়া হয়েছে। তার জায়গায় আর্জেন্টিনার নিকোলাসকে উড়িয়ে এনেছে কিংস। আর্জেন্টিনার প্রথম বিভাগে খেলা এই ফুটবলারকে রক্ষণ সামলানোর জন্য দলে ভিরিয়েছে বসুন্ধরা কিংস।


অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর