× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ৯ ডিসেম্বর ২০১৯, সোমবার
অস্ট্রেলিয়া-পাকিস্তান গ্যাবা টেস্ট

১৬ বছর বয়সী নাসিমের অভিষেক

খেলা

স্পোর্টস ডেস্ক | ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, ৮:৩৫

ব্রিসবেন গ্যাবায় আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট খেলতে নেমেছে পাকিস্তান। এ ম্যাচে অভিষেক হয়েছে পাকিস্তানের ১৬ বছর বয়সী পেসার নাসিম শাহর। ১৬ বছর ২৭৮ দিন বয়সী নাসিম পাকিস্তানের তৃতীয় ও ক্রিকেট বিশ্বের চতুর্থ সর্বকনিষ্ঠ টেস্ট খেলোয়াড়। আর অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে এর কম বয়সে আর কোনো ক্রিকেটারেরই অভিষেক হয়নি। অজিদের বিপক্ষে সবচেয়ে কম বয়সে অভিষেক হয়েছিল ভারতের হরভজন সিংয়ের। ১৯৯৮ সালে ১৭ বছর ২৬৫ দিনে। সর্বকনিষ্ঠ টেস্ট ক্রিকেটার হিসেবে অভিষেক ঘটে পাকিস্তানের হাসান রাজার। ১৯৯৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ১৪ বছর ২২৭ দিনে অভিষেক হয় এই পাকিস্তানির।
এরপর রয়েছেন পাকিস্তানের মুশতাক মুহাম্মদ। ১৯৫৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৫ বছর ১২৪ দিন বয়সে টেস্ট অভিষেক হয় তার। তিন নম্বরে রয়েছেন বাংলাদেশের মোহাম্মদ শরীফ। ২০০১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ১৫ বছর ১২৮দিন বয়সে অভিষেক হয় শরীফের।

অস্ট্রেলিয়া ‘এ’ দলের বিপক্ষে পাকিস্তানের প্রস্তুতি ম্যাচে আগুনে বোলিং করেন নাসিম। তার বাউন্সার উসমান খাজার হেলমেটে আঘাত হানে। ৮ ওভারে ২১ রান দিয়ে ১ উইকেট নিয়েছিলেন নাসিম। তার খেলার কথা গতকালই নিশ্চিত করেন পাকিস্তানের অধিনায়ক আজহার আলী। তবে অস্ট্রেলিয়ার ডানহাতি পেসার প্যাট কামিন্স বলেন, ‘মাত্র ১৬ বছর বয়সে টেস্ট অভিষেক পাগলামিই মনে হয়। আমি ১৮ বছর বয়সে সাদা পোশাকে নেমেছিলাম। তার দুই বছর আগে দ্বিতীয় বিভাগে খেলতাম।’

অস্ট্রেলিয়ার বিপক্ষে এই ম্যাচ দিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করলো পাকিস্তান। অ্যাডিলেডে ২৯শে নভেম্বর শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। টি-টোয়েন্টি সিরিজে ২-০ ব্যবধানে অস্ট্রেলিয়ার কাছে হেরেছে পাকিস্তান। অস্ট্রেলিয়া অ্যাশেজ সিরিজের মধ্য দিয়ে শুরু করে টেস্ট চ্যাম্পিয়নশিপ। ৫ ম্যাচ সিরিজে ইংল্যান্ডের সঙ্গে ২-২ সমতায় শেষ করে টিম পেইনের দল। ৫৬ পয়েন্ট নিয়ে তালিকায় চতুর্থ স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। সমান পয়েন্ট ইংল্যান্ডের। শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ড ২ ম্যাচ থেকে অর্জন করেছে ৬০ পয়েন্ট করে। আর ৫ ম্যাচে সবকটিতে জিতে ৩০০ পয়েন্ট ভারতের।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর