× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ১৫ ডিসেম্বর ২০১৯, রবিবার

৪৭ বছরের পুরনো রেকর্ডে ভিনালডাম, হ্যাটট্রিকে শেষটা রাঙালেন নাব্রি

খেলা

স্পোর্টস ডেস্ক | ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, ৮:৩৭

দারুণ এক অর্জনে নাম লেখালেন জর্জো ভিনালডাম। মঙ্গলবার এস্তোনিয়ার বিপক্ষে করলেন আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম হ্যাটট্রিক। তাতে ৪৭ বছরের পুরনো রেকর্ড স্পর্শ করেন এই লিভারপুল মিডফিল্ডার। ১৯৭২ সালে ইয়োহান নেসকেন্সের পর প্রথম ডাচ মিডফিল্ডার হিসেবে হ্যাটট্রিক করেন ভিনালডাম। ম্যাচে এস্তোনিয়াকে ৫-০ গোলে উড়িয়ে দেয় ইউরোর সাবেক চ্যাম্পিয়ন নেদারল্যান্ডস। বাছাই পর্বে ‘সি’ গ্রুপের রানার্সআপ হিসেবে মূল পর্বে গেলো ডাচরা। ৬ জয় ও এক ড্রয়ে ১৯ পয়েন্ট নেদারল্যান্ডসের। আমস্টারডাম এরেনায় ম্যাচের ষষ্ঠ মিনিটে ভিনালডামের গোলে লিড নেয় নেদারল্যান্ডস।
১৮তম মিনিটে বোর্নমাউথ ডিফেন্ডার নাথান ব্যবধান দ্বিগুন করেন। এরপর ম্যাচের ৬৬ ও ৭৮তম মিনিটে গোল করে নিজের হ্যাটট্রিক পূরণ করেন ভিনালডাম। ম্যাচের ৮৭তম মিনিটে জালের দিশা পান অভিষিক্ত মাইরন বোয়াদু। ২০০৫ সালে রায়ান বাবেলের পর সর্বকনিষ্ঠ (১৮ বছর ৩০৯ দিন) ডাচ গোলদাতা বোয়াদু।

ইউরো মূল পর্বের টিকিট নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। মঙ্গলবার বাছাই পর্বে ‘সি’  গ্রুপের শেষ ম্যাচে চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে নামে জার্মানি। উত্তর আয়ারল্যান্ডকে ৬-১ গোলে বিধ্বস্ত করে কাজটা সারে কোচ জোয়াকিম লো’র শিষ্যরা। হ্যাটট্রিকে শেষটা রাঙান বায়ার্ন মিউনিখ তারকা সার্জ নাব্রি। ঘরের মাঠে সপ্তম মিনিটে পিছিয়ে পড়ে জার্মানি। তবে ১২ মিনিট পর সমতা আনেন সার্জ নাব্রি। ৪৩তম মিনিটে জার্মানিকে এগিয়ে দেন আরেক বায়ার্ন তারকা লিওন গোরেৎস্কা। দ্বিতীয়ার্ধের শুরুতেই নিজের দ্বিতীয় ও দলের তৃতীয় গোল করেন নাব্রি। ৬০তম মিনিটে হ্যাটট্রিক পূরণ করেন ২৪ বছর বয়সী এই মিডফিল্ডার। ৭৩তম মিনিটে নিজের দ্বিতীয় গোলে ব্যবধান ৫-১ করেন গোরেৎস্কা। আর যোগ করা সময়ের প্রথম মিনিটে স্কোরলাইন ৬-১ করেন বরুসিয়া ডর্টমুন্ডের ফরোয়ার্ড জুলিয়ান ব্রান্ট। ৮ ম্যাচে ৭ জয়ে জার্মানির সংগ্রহ পয়েন্ট ২১।

ওয়েলসকে ইউরোতে পাঠালেন রামসে
ইউরো ২০২০-এর মূল পর্ব নিশ্চিত করতে বাছাই পর্বের শেষ ম্যাচে জিততেই হতো ওয়েলসকে। মঙ্গলবার কার্ডিফে আরাধ্য জয়টি তারা পেলো অ্যারন রামসের কল্যাণে। জুভেন্টাস তারকার জোড়া গোলে হাঙ্গেরিকে ২-০ গোলে হারায় ওয়েলস। তাতে ‘ই’ গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে ইউরোর টিকিট কাটে গ্যারেথ বেলের দল। এ গ্রুপের সেরা হিসেবে ইউরোতে গেছে বিশ্বকাপ রানার্সআপ ক্রোয়েশিয়া।

কার্ডিফ সিটি স্টেডিয়ামে ১৫তম মিনিটে লিড নেয় ওয়েলস। রিয়াল মাদ্রিদ তারকা বেলের অ্যাসিস্টে গোল করেন রামসে। দ্বিতীয়ার্ধের শুরুতে কিয়েফার মুরের সহায়তায় ব্যবধান বাড়ান রামসে। ‘ই’ গ্রুপের অপর ম্যাচে আজারবাইজানকে ২-০ গোলে হারায় স্লোভাকিয়া। ১৩ পয়েন্ট থাকায় প্লে-অফে খেলার সুযোগ পাবে। এদিন ‘ডি’ গ্রুপের ম্যাচে জিব্রাল্টারকে ৬-১ গোলে বিধ্বস্ত করে সুইজারল্যান্ড। ৮ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে গ্রুপসেরা হয়ে ইউরোতে জায়গা করে নিলো সুইসরা। এই গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে ইউরো নিশ্চিত করে ডেনমার্ক। নিজেদের শেষ ম্যাচে আয়ারল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করে তারা। ৮ ম্যাচে ডেনিশদের সংগ্রহ ১৬ পয়েন্ট।

আগামী বছরের জুনে ২৪ দল নিয়ে বসবে ২০২০ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ। ১০ গ্রুপ থেকে ইতিমধ্যে ২০টি দল সরাসরি এ টুর্নামেন্টে খেলার যোগ্যতা অর্জন করেছে। বাকি ৪ দল প্লে-অফ থেকে সুযোগ পাবে। ২০২০ সালের ১২ই জুন শুরু হবে টুর্নামেন্টটি। ইউরোপের ভিন্ন ভিন্ন ১২টি দেশে আয়োজন করা হচ্ছে এ চ্যাম্পিয়নশিপ। ফাইনাল অনুষ্ঠিত হবে ১২ই জুলাই।
সরাসরি মূল পর্বে যারা: ইংল্যান্ড, চেক প্রজাতন্ত্র, ইউক্রেন, পর্তুগাল, জার্মানি, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, ডেনমার্ক, ক্রোয়েশিয়া, ওয়েলস, স্পেন, সুইডেন, পোল্যান্ড, অস্ট্রিয়া, ফ্রান্স, তুরস্ক, বেলজিয়াম, রাশিয়া, ইতালি, ফিনল্যান্ড।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর