× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ৫ জুলাই ২০২০, রবিবার

৭৫ শতাংশ প্রতিবন্ধীই শিক্ষাবঞ্চিত

ষোলো আনা

ষোলো আনা ডেস্ক | ৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ৮:০৬

চলতি বছরের শুরুর দিকে কুড়িগ্রাম জেলার ২টি উপজেলায় প্রতিবন্ধী রয়েছে এমন ৬৮৬টি হতদরিদ্র পরিবারে জরিপ চালায় হ্যান্ডিক্যাপ ইন্টারন্যাশনাল-হিউম্যানিটি অ্যান্ড ইনক্লুসন (এইচআই) বাংলাদেশ প্রোগ্রাম। গবেষণাটি পরিচালনা করে বেসরকারি গবেষণা সংস্থা হিউম্যান ডেভেলপমেন্ট রিসার্চ সেন্টার (এইচডিআরসি)। গবেষক দলের নেতৃত্ব দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক ড. মুহাম্মদ সাহাদাত হোসেন সিদ্দিকী।

ওই প্রতিবেদনে বলা হয়, এসব পরিবারের মোট প্রতিবন্ধীর ৭৫ শতাংশ কখনো বিদ্যালয়ে যাননি। আর পরিবারের ৬ থেকে ১৪ বছর বয়সী বিদ্যালয়ে গমনোপযোগী প্রতিবন্ধী শিশুদের মধ্যে ৬৫ শতাংশই স্কুলে যাচ্ছে না। এছাড়া এসব আর শিক্ষার আওতায় আসা ৩৫ শতাংশ প্রতিবন্ধীর ১৫ শতাংশের শিক্ষাগত যোগ্যতা আবার সাক্ষরজ্ঞানেই সীমাবদ্ধ। আর এসব হতদরিদ্র পরিবারের ৭০ শতাংশই ৩ বেলা খেতে পারে না আর্থিক কারণে।

যাদের প্রতিবন্ধী সন্তান বিদ্যালয় ও মাদ্রাসায় যায় এমন ৫ জন অভিভাবকের ৩ জন অভিভাবক জানান, তাদের সন্তান ক্লাসে সহপাঠীদের হাসি-তামাশার শিকার হন। হাসি তামাশার পাশাপাশি বিভিন্ন অকথ্য ভাষায় সম্বোধনের শিকার হতে হয় তাদের।
আর অন্য শিশুরা তাদের সঙ্গে মিশতে চায় না বলেও জানান তারা।

প্রতিবেদনে আরো বলা হয়, প্রায় ৫০ শতাংশ প্রতিবন্ধীই কোনো ধরনের কাজের সঙ্গে সম্পৃক্ত নয়। যারা কাজের সঙ্গে যুক্ত তারা অধিকাংশই দিনমজুর। আর এসব ব্যক্তির বিয়ের বয়স পেরিয়ে গেলেও অর্ধেকেই অবিবাহিত। প্রতিবন্ধীদের চিকিৎসার সুযোগ খুবই কম। মাত্র ৫ শতাংশ প্রতিবন্ধী তার সমস্যার চিকিৎসা নিতে যান। আর পারিবারিক সিদ্ধান্তে অংশ নেন মাত্র ১০ শতাংশ ব্যক্তি।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর পরিচালিত বার্ষিক প্রাথমিক বিদ্যালয় শুমারি ২০১৮-এর তথ্য অনুযায়ী দেখা যায়, দেশের প্রাথমিক বিদ্যালয়গুলোয় প্রতিবন্ধী ও শারীরিক ত্রুটিযুক্ত শিক্ষার্থীর সংখ্যা ৯৬ হাজার ৩৮৫ জন। এর মধ্যে শারীরিক ত্রুটিযুক্ত শিক্ষার্থীর সংখ্যা ২৯ হাজার ৫৫। বুদ্ধি ও মানসিক প্রতিবন্ধী শিক্ষার্থী রয়েছে ২৩ হাজার ৭৩৯ জন। আর অন্যরা দুর্বল দৃষ্টি, শ্রবণ ও বাকশক্তিযুক্ত এবং অটিজম ও অন্যান্য সমস্যায় ভোগা শিক্ষার্থীদেরও এ তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর