× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ১২ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার

পেন্টাগনের কর্মকর্তা ঢাকা আসছেন আজ

দেশ বিদেশ

কূটনৈতিক রিপোর্টার | ৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ৮:৪৬

প্রস্তাবিত দু’টি সামরিক চুক্তিসহ দ্বিপক্ষীয় সহযোগিতার বিভিন্ন বিষয়ে আলোচনায় কয়েক ঘন্টার সফরে আজ ঢাকা আসছেন পেন্টাগনের ঊর্ধ্বতন কর্মকর্তা র‌্যান্ডল জি শ্রাইভার। ইন্দো-প্যাসিফিক সিকিউরিটি অ্যাফেয়ার্স এসিস্ট্যান্ট সেক্রেটারি শ্রাইভারের প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা তারিক সিদ্দিকীসহ সরকারী বেসরকারী বিভিন্ন পর্যায়ে আলোচনা হবে। পররাষ্ট্র মন্ত্রণালয় ও মার্কিন দূতাবাস তাৎপর্যপূর্ণ ওই সফরের বিষয়টি নিশ্চিত করেছে। জানিয়েছে, শ্রাইভার সোমবার ঢাকায় পৌছানোর কথা ছিল। কিন্তু ফ্লাইট জটিলতায় প্রায় ২৪ ঘন্টা বিলম্বে পৌছাচ্ছেন তিনি। ফলে তার সফরসূচিতে কাঁটছাট করতে হচ্ছে। কাল দুপুরে ঢাকায় একটি মাত্র সরকারী কর্মসূচি রেখেছেন তিনি, তা হলো প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টার সঙ্গে বৈঠক। ৪ঠা ডিসেম্বর তিনি ফিরে যাচ্ছেন।
উল্লেখ্য, ঢাকার সঙ্গে সামরিক সহযোগিতা বাড়াতে অ্যাকুইজিশন অ্যান্ড ক্রস-সার্ভিস এগ্রিমেন্ট (আকসা) এবং জেনারেল সিকিউরিটি অব মিলিটারি ইনফরমেশন এগ্রিমেন্ট (জিসোমিয়া) চুক্তির প্রস্তাব রয়েছে ওয়াশিংটনের। এ নিয়ে দু’দেশের মধ্যে আগে কয়েক দফা আলোচনা হয়েছে। শ্রাইভারের আজকের ঢাকা সফরে চুক্তিদ্বয়ের আলোচনাই মূখ্য হবে। স্মরণ করা যায়, কোন দেশের সঙ্গে জিসোমিয়া চুক্তি ছাড়া উচ্চ প্রযুক্তির সমরাস্ত্র বিক্রি করতে পারে না যুক্তরাষ্ট্র। দেশটির সঙ্গে বাংলাদেশের সম্পর্ক ‘অংশীদারিত্বে’ উন্নীত হয়েছে ক’বছর আগেই। ঢাকা ও ওয়াশিংটনের মধ্যে প্রশিক্ষণ, মহড়া, তথ্য আদান প্রদানসহ পারস্পরিক বিভিন্নমুখী সহযোগিতা রয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর