× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার

মেসির হাতে রেকর্ড ষষ্ঠ ব্যালন ডি’অর

খেলা

স্পোর্টস রিপোর্টার | ৪ ডিসেম্বর ২০১৯, বুধবার, ৮:৫৫

গুঞ্জন ছিল এবারের ব্যালন ডি অর অ্যাওয়ার্ড জিতেছেন লিওনেল মেসি। না, অফিসিয়াল ঘোষণায় ভিন্ন কিছু হয়নি। প্যারিসের আলো ঝলমল থিয়েদার দু শেতলেতে মেসির হাতেই উঠেছে বর্ষসেরার খেতাবটা। সব জল্পনা-কল্পনা ও গুঞ্জনকে সত্যি করে রেকর্ড ষষ্ঠবারের মতো ফরাসি ম্যাগাজিন ‘ফ্রান্স ফুটবল’-এর মর্যাদাপূর্ণ অ্যাওয়ার্ড ব্যালন ডি’অর জিতেছেন আর্জেন্টাইন তারকা। চার বছর পর খেতাবটা পুনরুদ্ধার করলেন মেসি। তার হাতে পুরস্কার তুলে দেন গতবারের বিজয়ী ক্রোয়াট তারকা লুকা মদরিচ। পুরস্কার হাতে নিয়ে বার্সেলোনা সুপারস্টার মেসি বলেন, ‘যেসব সাংবাদিক ভোট দিয়ে আমাকে পুরস্কারটি জেতাতে চেয়েছেন, তাদের সবাইকে ধন্যবাদ জানাই। ধন্যবাদ জানাই আমার সতীর্থদের, যারা আমাকে এই পুরস্কার জিততে সহায়তা করেছে।
এটা সত্যিই অবিশ্বাস্য।’

২০০৯-১২ পর্যন্ত টানা চারবার ব্যালন ডি’অর জেতেন মেসি। এরপর ২০১৫ তে পঞ্চমবারের মতো তার হাতে ওঠে এই খেতাব। মেসির নিকটতম প্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদো ২০০৮, ২০১৩, ২০১৪, ২০১৬, ২০১৭তে পাঁচবার জেতেন ব্যালন ডি’অর। তিনি এবার হয়েছেন তৃতীয়। ২০১০’র পর এই প্রথম শীর্ষ দুই থেকে ছিটকে গেলেন রোনালদো। দ্বিতীয় স্থান অধিকার করেন ভার্জিল ভ্যান ডাইক। চলতি বছর উয়েফার বর্ষসেরা ফুটবলারের খেতাব জেতেন লিভারপুলের এ ডাচ ডিফেন্ডার ।

মেয়েদের বিভাগে ইংল্যান্ডের লুসি ব্রোঞ্জ ও স্বদেশি তারকা অ্যালেক্স মরগানকে পেছনে ফেলে ব্যালন ডি’অর জিতেছেন যুক্তরাষ্ট্রের মেগান রেপিনো। তিনি এ বছর ফিফার ‘দ্য বেস্ট’ অ্যাওয়ার্ডও জিতেছেন।

ব্যালন ডি’অর জয়ী গোলরক্ষক লেভ ইয়াসিনের স্মরণে এবারই ‘ইয়াসিন ট্রফি’ চালু করেছে আয়োজকরা। আর প্রথমবারের মতো এই ট্রফি জিতলেন ব্রাজিল ও লিভারপুলের গোলরক্ষক অ্যালিসন বেকার। ‘কোপা ট্রফি’ ঘোষণার মধ্যে দিয়ে শুরু হয় ব্যালন ডি’অরের মূল অনুষ্ঠান। এটি অনূর্ধ্ব-২১ ক্যাটাগরির জন্য। জুভেন্টাসের ডাচ ডিফেন্ডার ম্যাথিয়াস ডি লিট জিতেছেন এবারের কোপা ট্রফি। তিনি পেছনে ফেলেন বরুশিয়া ডর্টমন্ডের ইংলিশ ফরোয়ার্ড জেডন স্যানচো ও আটলেটিকো মাদ্রিদের পর্তুগিজ তারকা জোয়াও ফেলিক্স।

গত মৌসুমে ক্লাব পর্যায়ে ৫৮ ম্যাচে ৫৪ গোল করেন মেসি। বার্সেলোনাকে জেতান লা লিগা শিরোপা। আর আর্জেন্টিনার জার্সি গায়ে করেন ১০ ম্যাচে ৫ গোল। গত মৌসুমে লা লিগায় সর্বোচ্চ ৩৬ গোল করে এ বছর পিচিচি ট্রফি ও ইউরোপিয়ান গোল্ডেন স্যু জেতেন মেসি। সেপ্টেম্বরে ফিফার বেস্ট মেন্স প্লেয়ার অ্যাওয়ার্ডও ওঠে তার হাতে। আর সবশেষ নভেম্বরে ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফুটবল হিস্টোরি অ্যান্ড স্ট্যাটিকটিসের পক্ষ থেকে বর্ষসেরা প্লেমেকারের পুরস্কার জেতেন মেসি।

এবারের পুরস্কার
ব্যালন ডি’অর
লিওনেল মেসি (বার্সেলোনা, আর্জেন্টিনা)
ইয়াসিন ট্রফি
অ্যালিসন বেকার (লিভারপুল/ব্রাজিল)
কোপা ট্রফি
ম্যাথিস ডি লিট (জুভেন্টাস/নেদারল্যান্ডস)
ব্যালন ডি’অর (নারী)
মেগান রেপিনো (যুক্তরাষ্ট্র)

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর