× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৮ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার

নারী ক্রিকেটে বাংলাদেশের শুভ সূচনা

খেলা

স্পোর্টস রিপোর্টার, কাঠমান্ডু (নেপাল) থেকে | ৪ ডিসেম্বর ২০১৯, বুধবার, ৮:৫৫

সাউথ এশিয়ান গেমসে প্রথমবার অন্তর্ভুক্ত হওয়া মেয়েদের ক্রিকেটে প্রথম ম্যাচেই জয় পেয়েছে বাংলাদেশ। শ্রীলঙ্কাকে হারিয়েছে ৭ উইকেটে ৯ বল হাতে রেখে। টসে হেরে আগে ব্যাটিংয়ের সুযোগ পেয়ে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১২২ রান করে শ্রীলঙ্কা। সানজিদার অপরাজিত ৫১ রানের ইনিংসে ৯ বল হাতে রেখে জয় নিশ্চিত করে বাংলাদেশ। ছক্কা মেরে দলকে জেতানো ফারজানা করেন ২৩। ৪ উইকেট নিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন নাহিদা। চার দলের টুর্নামেন্টে আগামীকাল স্বাগতিক নেপালের মুখোমুখি হবে বাংলাদেশ।

রান তাড়ায় শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। দ্বিতীয় ওভারেই লঙ্কান অফ স্পিনার উমেশা থিমাশিনির বলে আউট হন ওপেনার মুরশিদা খাতুন।
শুরুর সেই ধাক্কা অবশ্য টলাতে পারেনি তাদেরকে। দ্বিতীয় উইকেটে দলকে পথে ফেরান সানজিদা ও আয়েশা। দুজনের জুটিতে স্কোরকার্ডে যোগ হয় ৫৩ রান। ৩৫ বলে দুটি চার ও এক ছক্কায় ২৯ রান করে তারিকা সেওয়ান্দির বলে ফিরতি ক্যাচ দেন আয়েশা। সানজিদার সঙ্গে ২১ রানের জুটি গড়ার পর ব্যক্তিগত ৬ রানে ফেরেন চারে নামা নিগার সুলতানা। লঙ্কান বোলারদের সেটাই শেষ সফলতা। ৩৯ রানের অবিচ্ছিন্ন চতুর্থ উইকেট জুটিতে দলকে জয় এনে দেন সানজিদা ও ফারজানা। কাভিশা দিলহারির বলে দুই রান নিয়ে ৪৪ বলে ফিফটিতে পৌঁছান সানজিদা। পরের ওভারে সাচিনি নিসালসালাকে তিন বলের ব্যবধানে একটি করে চার ও ছক্কা মেরে জয় এনে দেন ফারজানা।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে দুই ওপেনারের ব্যাটে ভালো শুরু পেয়েছিল শ্রীলঙ্কা। ৬ ওভারে তুলেছিল ৩৪ রান। ৫ রান করা জানাদি অঞ্জলিকে ফিরিয়ে সেই জুটি ভাঙেন বাঁহাতি স্পিনার নাহিদা। হার্ষিথা মাদাভির সঙ্গে দ্বিতীয় উইকেটে ৪৮ রানের জুটি গড়েন থিমাশিনি। আগ্রাসী ব্যাটিংয়ে ৪৯ বলে পাঁচটি চার ও চারটি ছক্কায় ৫৬ রান করে তিনি ফেরেন রানআউট হয়ে। ৩৩ রান করা মাদাভিকেও ফেরান নাহিদা। নিজের পরের ওভারে দেন জোড়া ধাক্কা। তুলে নেন সাথ্যা সান্দিপনি ও লিহিনি আপ্সারাকে। শেষদিকে দ্রুত উইকেট হারানোয় ইনিংস খুব বড় করতে পারেনি লঙ্কানরা। ৬ উইকেট হারিয়ে তোলে ১২২ রান। ৪ ওভারে ৩২ রান খরচায় ৪ উইকেট নেন নাহিদা। একটি উইকেট পান জাহানারা আলম।
সংক্ষিপ্ত স্কোর
 টস: বাংলাদেশ, ফিল্ডিং
শ্রীলঙ্কা: ২০ ওভার, ১২২/৬ (উমেশা থিমাশিনি ৫৫, হারশিথা মাধবী ৩৩, নাহিদা আক্তার ৪/৩২, জাহানারা আলম ১/২২)।
বাংলাদেশ ১৮.৩ ওভার, ১২৬/৩ (সানজিদা ৫১*, আয়শা রহমান ২৯, ফারজানা ২৩*, উমেশা ১/১৩)।
ফল: বাংলাদেশ ৭ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা: সানজিদা ইসলাম (বাংলাদেশ)।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর