× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার

ট্রাম্পকে সমর্থন করে রিপাবলিকানদের ১২৩ পৃষ্ঠার রিপোর্ট

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৪ ডিসেম্বর ২০১৯, বুধবার, ১০:২৬

প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে যখন বিরোধী দল ডেমোক্রেটরা অভিশংসন প্রক্রিয়া এগিয়ে নিচ্ছে তখন তাকে সমর্থন করে তার পক্ষে ১২৩ পৃষ্ঠার একটি রিপোর্ট প্রকাশ করেছে রিপাবলিকানরা। তারা ইউক্রেন ইস্যুতে প্রেসিডেন্ট ট্রাম্পের পদক্ষেপকে পুরোপুরি যথার্থ বলে উল্লেখ করেছে। এই রিপোর্টে রিপাবলিকানরা দাবি করেছে প্রেসিডেন্ট ট্রাম্প কোনো সুবিধা নেয়ার বিনিময়ে কোনো কাজ করেন নি। ঘুষ দেয়া বা উৎকোচ বা ক্ষমতার অপব্যবহার করেন নি। গত মাসে ট্রাম্পের বিরুদ্ধে যখন অভিশংসনের তদন্ত বিষয়ে শুনানি চলছিল তখন রিপাবলিকানরা এই রিপোর্টের একটি খসড়া প্রকাশ করে। এ খবর দিয়েছে বৃটেনের প্রভাবশালী পত্রিকা দ্য গার্ডিয়ান। খবরটি ওই পত্রিকায় ওয়াশিংটন থেকে লিখেছেন ডেভিড স্মিথ। মঙ্গলবার ডেমোক্রেটদের পক্ষ থেকে অভিশংসন বিষয়ে যখন একটি রিপোর্ট প্রকাশ হওয়ার কথা ছিল তার আগেই তুরুপের তাসের মতো এই রিপোর্ট প্রকাশ করে দেয় রিপাবলিকানরা।
এতে ডেমোক্রেটদের সামনে যেসব তথ্যপ্রমাণ উপস্থাপন করা হয়েছে তা রিপাবলিকানদের ঐক্যে ফাটল ধরাতে পারেনি  এমনটা দেখানো চেষ্টা হয়েছে।
 
আজ বুধবার প্রতিনিধি পরিষদের জুডিশিয়ারি কমিটিতে ট্রাম্পের অভিশংসন বিষয়ে শুনানি হওয়ার কথা রয়েছে। তাতে ট্রাম্পকে কিভাবে প্রতিনিধি পরিষদের রিপাবলিকানরা সমর্থন দিয়ে তার পক্ষ নেবেন তা এতে ফুটিয়ে তোলা হয়েছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কিকে হোয়াইট হাউজে আমন্ত্রণ জানানো এবং তার দেশকে প্রায় ৪০ কোটি ডলার সামরিক সহায়তা স্থগিত করা নিয়ে ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ করেছে ডেমোক্রেটরা। এ বিষয়ে দুটি তদন্ত হচ্ছে। রিপাবলিকানদের ১২৩ পৃষ্ঠার রিপোর্টটি তৈরি করা হয়েছে প্রতিনিধি পরিষদের গোয়েন্দা, নজরদারি ও পররাষ্ট্র বিষয়ক কমিটির র‌্যাংকিং সদস্য ডেভিন নানিস, জিম জর্ডান ও মাইকেল ম্যাকাউলের জন্য। এতে পদস্থ কূটনীতিকদের দেয়া স্বাক্ষ্যের সঙ্গে বিপরীত তথ্য তুলে ধরা হয়েছে। এমন সাক্ষ্য দিয়েছেন ইউরোপীয় ইউনিয়নে নিয়োজিত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত গর্ডন সন্ডল্যান্ড। তিনি ট্রাম্পের সুবিধা নেয়ার বিনিময়ে সুবিধা দেয়ার বিষয়ে সাক্ষ্য দিয়েছেন। সাক্ষ্য দিয়েছেন হোয়াইট হাউজে সাবেক রাশিয়া বিষয়ক বিশেষজ্ঞ ফিওনা হিল।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর