× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার

‘যোদ্ধা’ জেসুসে রুদ্রমূর্তি ম্যান সিটির

খেলা

স্পোর্টস ডেস্ক | ৫ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার, ৯:২৭

জাতীয় দল ও ক্লাব ফুটবল মিলিয়ে শেষ ১০ ম্যাচে কোনো গোল নেই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড গ্যাব্রিয়েল জেসুসের নামে। ইংলিশ প্রিমিয়ার লীগে বার্নলির বিপক্ষে মাঠে নামার আগে জেসুসকে ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা বলেন, ‘তুমি দলের জন্য অনেক কিছু করেছো। তবে তোমাকে নিয়মিত গোল করতে হবে।’ আর মঙ্গলবার রাতে এই ফরোয়ার্ডের জোড়া গোলে বার্নলিকে ৪-১ ব্যবধানে হারায় ম্যানসিটি। ম্যাচশেষে জেসুসকে নিয়ে সিটি কোচ বলেন, ‘জেসুস দুর্দান্ত খেলেছে। তার যোগ্যতা নিয়ে কোনো প্রশ্ন তোলার সুযোগ নেই। তবে আমরা আরো আক্রমণাত্মক স্ট্রাইকার চাইছিলাম। আর শেষ ম্যাচে জেসুস সে মেজাজে খেলেছে। দারুণ দুটি গোল করেছে।
আমরা এমন আক্রমণাত্মক জেসুসকে চাই। আমাদের তাকে প্রয়োজন। কারণ, সে একজন অবিশ্বাস্য যোদ্ধা।’ বার্নলির বিপক্ষে জয়ে পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে উঠে এসেছে ম্যানচেস্টার সিটি। ১৫ ম্যাচে ১০ জয় ও দুই ড্রয়ে ম্যানসিটির সংগ্রহ ৩২ পয়েন্ট। সমান পয়েন্ট সংগ্রহ লেস্টার সিটিরও। গোল ব্যবধানে পিছিয়ে তালিকার তিনে রয়েছে লেস্টার। তবে ম্যানসিটির চেয়ে এক ম্যাচ কম খেলেছে ২০১৫-১৬ মৌসুমের চ্যাম্পিয়নরা। আসরে এখন পর্যন্ত অপরাজিত রয়েছে লিভারপুল। ১৪ ম্যাচে ১৩ জয় ও এক ড্রয়ে ৪০ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে অলরেডরা।
প্রতিপক্ষের মাঠে ম্যাচের ২৪তম মিনিটে দলকে এগিয়ে নেন ২২ বছর বয়সী স্ট্রাইকার জেসুস। ৫০তম মিনিটে নিজের জোড়া গোলে ব্যবধান দ্বিগুণ করেন এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। এই নিয়ে প্রিমিয়ার লীগে জেসুসের গোলসংখ্যা দাঁড়ালো ৩২। ইংলিশ লীগে খেলা ব্রাজিলিয়ানদের মধ্যে যা তৃতীয় সর্বোচ্চ। তার সামনে আছে লিভারপুলে খেলা ফিলিপ কুটিনহো (৪১) ও রবার্তো ফিরমিনো (৫২)। ৬৮তম মিনিটে স্পেনের মিডিফিল্ডার রদ্রি এরনান্দেসের গোলে ব্যবধান দাঁড়ায় ৩-০তে। আর ৮৭তম মিনিটে আলজেরিয়ার মিডফিল্ডার মাহরেজ দূরপাল্লার শটে সিটির পক্ষে স্কোরলাইন ৪-০ করেন। দুই মিনিট পর স্বাগতিকদের পক্ষে একমাত্র সান্ত্বনাসূচক গোলটি করেন রবার্ট ব্র্যাডি।
মাহরেজের গর্বের ‘৫০’
ইংলিশ প্রিমিয়ার লীগে রিয়াদ মাহরেজের এটি ৫০তম গোল। আসরে নবম আফ্রিকান ফুটবলার হিসেবে এ ল্যান্ডমার্ক স্পর্শ করলেন তিনি। প্রিমিয়ার লীগে ১৭৭ ম্যাচে ৫০ গোল পূর্ণ করলেন আলজেরিয়ার এ মিডফিল্ডার। ম্যানচেস্টার সিটির জার্সি গায়ে এটি তার ৩৮ ম্যাচে ১১তম গোল। ২০১৪ থেকে ২০১৮ পর্যন্ত লেস্টার সিটির হয়ে ৩৯ গোল পেয়েছেন তিনি। প্রিমিয়ার লীগে আফ্রিকান ফুটবলারদের মধ্যে ১০০ গোলের কৃতিত্ব রয়েছে কেবল চেলসির আইভরিয়ান স্ট্রাইকার দিদিয়ের দ্রগবার।

প্রিমিয়ার লীগ পরিসংখ্যান
খেলোয়াড় গোল
দিদিয়ের দ্রগবা (আইভরি কোস্ট) ১০৪
ইমানুয়েল আদেবায়োর (টোগো) ৯৭
ইয়াকুবু আয়েগবেনি (নাইজেরিয়া) ৯৫
সাদিও মানে সেনেগাল ৬৬
ইয়াইয়া তোরে (আইভরি কোস্ট) ৬২
মোহাম্মদ সালাহ (মিশর) ৫৬
নওয়ানকো কানু (নাইজেরিয়া) ৫৬
এফান একোকু (নাইজেরিয়া) ৫২

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর