× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার

চতুর্থ দিনে প্রাপ্তি শুধু দুটি রৌপ্য

খেলা

স্পোর্টস রিপোর্টার, কাঠমান্ডু (নেপাল) থেকে | ৫ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার, ৯:২৮

আগের দিন সবকটি স্বর্ণই এসেছিল কারাতে ডিসিপ্লিনে। স্বাভাবিকভাবেই তিন স্বর্ণ জেতা এই ডিসিপ্লিনের দিকেই নজর ছিলো সকলের। সাদদোবাতোর স্পোর্টস কমপ্লেক্সে সমর্থকদের উপস্থিতিতে দিনটা রাঙাতে পারেননি কারাতেকারা। উল্টো আঘাত পেয়ে হাসপাতালে গেছেন স্বর্ণ জয়ী মারজান আক্তার প্রিয়া। মাউন জেরা বর্ণাও মাথায় আঘাত পেয়েছেন। কারাতের হতাশার দিনে সুখবর আসেনি অন্য ডিসিপ্লিন থেকেও। ১৩তম সাউথ এশিয়ান গেমসের পদকের লড়াইয়ের তৃতীয় দিনে বাংলাদেশের প্রাপ্তি বলতে দুটি রৌপ্য ও ১২টি ব্রোঞ্জ। চতুর্থ দিন শেষে বাংলাদেশের পদকের সংখ্যা দাঁড়ালো চার স্বর্ণ, আট রুপা ও ২৯টি ব্রোঞ্জ।
 
সাদদোবাতোর ইন্টারন্যাশনাল স্পোর্টস কমপ্লেক্সে গতকাল মেয়েদের দলগত কুমি ইভেন্টে রৌপ্যপদক জেতে বাংলাদেশ। এই ইভেন্টের সেমিফাইনালে বাংলাদেশের মারজান আক্তার প্রিয়া, হুমায়রা আক্তার অন্তরা ও মাউনজেরা বর্ণা ২-১ ব্যবধানে শ্রীলঙ্কাকে হারায়। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে ঘাড়ে আঘাত পেয়ে খেলা না শেষ করেই ম্যাট ছাড়েন আগেরদিনের স্বর্ণজয়ী তারকা প্রিয়া। তার পরিবর্তে ফাইনালে খেলতে নামেন নাইমা খাতুন। ফাইনালে মেয়েরা পাকিস্তানের কাছে হারে ২-১ পয়েন্টে। এর আগে ছেলেদের অনূর্ধ্ব-৫০ কেজি কুমিতে ব্রোঞ্জ পেয়েছেন সবুজ মিয়া। ছেলেদের দলগত কুমিতেও ব্রোঞ্জ পেয়েছে বাংলাদেশ। মেয়েদের কুমিতে ৬৮+ ওজন শ্রেণিতে আবিদা সুলতানা ব্রোঞ্জ পেয়েছেন।  ৩টি স্বর্ণ, ৩টি রৌপ্য ও ১২টি ব্রোঞ্জ নিয়ে এবারের আসর শেষ করলো কারাতেকারা।
পুরুষ খো খো’তে রৌপ্য
শিলং গৌহাটির গত আসরে পুরুষ-নারী দুই বিভাগেই রৌপ্য জিতেছিল বাংলাদেশ। কাঠমান্ডুতে চলমান আসরে পুরুষ দল সে ধারা ধরে রেখে রৌপ্য জিতলেও হতাশ করেছে নারীরা। গতকাল কৃতিপুরে ছেলেদের ফাইনালে ভারতের কাছে ইনিংস ও ১৬-০৯ পয়েন্টে হেরে রৌপ্যপদক পেয়েছে বাংলাদেশ। আর মেয়েদের ব্রোঞ্জ নির্ধারণী ম্যাচে শ্রীলঙ্কাকে ইনিংস ও ২ পয়েন্টে হারিয়েছে বাংলাদেশকে।
লং জাম্পে আল আমিনের ব্রোঞ্জ
আগের দিন হাইজাম্পে জাতীয় রেকর্ড গড়ে রৌপ্য জিতেছেন মাহফুজুর রহমান। গতকাল দশরথ স্টেডিয়ামে ছেলেদের লং জাম্পে  ৭.৬০ মিটার লাফিয়ে ব্রোঞ্জ পেয়েছেন আল আমিন। এই ইভেন্টে ভারতের লোকেশ সাথিয়ানা (৭.৮৭ মিটার) স্বর্ণ ও তার স্বদেশী স্বামীনাথান রাভ (৭.৭৭) রৌপ্য জিতেন।  মেয়েদের ২০০ মিটার স্প্রিন্টে শিরিন আক্তার ২৫.৫৯ সেকেন্ড সময় নিয়ে আট প্রতিযোগীর মধ্যে সপ্তম হয়েছেন। ভারতের অর্চনা সুশান্ত (২৩.৬৬) স্বর্ণ ও পাকিস্তানের নাজমা পারভীন (২৩.৬৯) রৌপ্যপদক জেতেন। ছেলেদের ২০০ মিটারে ২১.৭০ সেকেন্ড সময় নিয়ে মোহাম্মদ সাইফুল ইসলামও আট প্রতিযোগীর মধ্যে সপ্তম হয়েছেন। এ ইভেন্টে পাকিস্তানের উজাইর রেহমান (২১.১৫) ও শ্রীলঙ্কার ভিনোজ সুরাঞ্জয়া (২১.১৯) রৌপ্যপদক পেয়েছেন। মেয়েদের লং জাম্পে বাংলাদেশের রিংকি খাতুন ৫.৭০ মিটার অতিক্রম করে পঞ্চম হয়েছেন।
টেবিল টেনিসে জোড়া ব্রোঞ্জ
ছেলেদের দলগত ইভেন্টে পাকিস্তানকে ৩-২ সেটে হারিয়ে ব্রোঞ্জ পায় বাংলাদেশ। দলের হয়ে খেলেন জাভেদ, পরাগ ও হৃদয়। মেয়েদের দ্বৈতে স্বাগতিক নেপালকে ৪-১ সেটে হারিয়ে ব্রোঞ্জ জিতেছে বাংলাদেশের সোনম সুলতানা-সাদিয়া রহমান মৌ জুটি।
কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় শাপলা-এলিনার
মিক্সড ডাবলসের কোয়ার্টার ফাইনালে নেপালকে ২১-১৩, ২১-১৭ পয়েন্টে হারিয়ে সেমি-ফাইনালে উঠেছে বাংলাদেশ। নবীন শ্রেষ্ঠা-নানজাল তামাংকে হারান মোহাম্মদ সালমান খান ও উর্মি আক্তার জুটি। আগামীকাল সেমিতে তাদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। মেয়েদের ডাবলসের কোয়ার্টার ফাইনালে এলিনা সুলতানা ও শাপলা আক্তার জুটি ২১-১২, ২১-১৪ পয়েন্টে ভারতীয়দের কাছে হারেন। একই দলের কাছে বৃষ্টি-রেহেনা জুটি ২১-১৪, ২১-১৮ পয়েন্টে হারেন। ছেলেদের এককের কোয়ার্টার ফাইনালে সিবগাত উল্লাহ নেপালের রত্নজিৎ তামাংয়ের কাছে ২১-১৩, ২১-৯ পয়েন্টে এবং মেয়েদের এককের কোয়ার্টার-ফাইনালে এলিনা শ্রীলঙ্কার দিলমি দাসের কাছে ২১-৮, ২১-১০ ব্যবধানে এবং শাপলা ২-০ সেটে হারেন শ্রীলঙ্কার রত্না শিরির কাছে।
উশু অনূর্ধ্ব-৫৬ কেজির ফাইনালে সজীব
ছেলেদের অনূর্ধ্ব-৫৬ কেজিতে গতকাল সানদা ইভেন্টে ফাইনালে ওঠেন সজীব হোসেন। সেমিফাইনালে তিনি শ্রীলঙ্কার প্রতিযোগীকে হারান। মেয়েদের অনূর্ধ্ব-৫৬ কেজি সানদা ইভেন্টে সাদিয়া আক্তার, অনূর্ধ্ব-৭০ কেজিতে সানদায় বাসনা খন্দকার, অনূর্ধ্ব-৬০ কেজিতে সানদায় রিতা বিশ্বাস পূজা ব্রোঞ্জ পেয়েছেন। এদিন অনূর্ধ্ব-৬০ কেজি ওজন শ্রেণিতে মিলন হোসেন ও অনূর্ধ্ব-৬৫ কেজিতে রাকিব খন্দকার ব্রোঞ্জ জেতেন।
পুরুষ হ্যান্ডবল
পোখারায় শুরু হওয়া পুরুষ হ্যান্ডবলে প্রথম ম্যাচে ভারতের কাছে ৪২-৩৩ গোলে হেরেছে বাংলাদেশ। প্রথমার্ধে ভারত ২২-১৯ গোলে এগিয়ে ছিল ভারত।
শুটিংয়ে হতাশা
মেয়েদের ২৫ মিটার পিস্তলে আরদিনা ফেরদৌস আখি ১২ স্কোর নিয়ে পঞ্চম হন। ৩০ স্কোর করে এই ইভেন্টে স্বর্ণ জিতেছেন ভারতের আনু সিং।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর