× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার
শুভ সূচনা পুরুষ কাবাডি দলের

হেরে অবসরের ঘোষণা মালেকার

খেলা

স্পোর্টস রিপোর্টার, কাঠমান্ডু (নেপাল) থেকে | ৫ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার, ৯:২৯

কাঠমান্ডুতে সাউথ এশিয়ান গেমসে শুরুটা মোটেও ভালো হয়নি বাংলাদেশ মহিলা কাবাডি দলের। হালচুক এপিএফ স্পোর্টস কমপ্লেক্সে স্বাগতিক নেপালের কাছে ২৫-৩৬ পয়েন্টে হেরেছে বাংলাদেশ। যদিও ম্যাচে রেফারিং নিয়ে বিস্তর অভিযোগ আছে বাংলাদেশের। খেলা দেখেও সেটা মনে হয়েছে। এক পর্যায়ে ২২-২১ পয়েন্টে এগিয়ে ছিল বাংলাদেশ। ঠিক তখনই বাংলাদেশের বিপক্ষে সিদ্ধান্ত দিতে থাকেন রেফারিরা। এদিকে হতাশা জনক এই ম্যাচ শেষেই জাতীয় দল থেকে অবসর নেয়ার সিদ্ধান্তের কথা জানান শাহনাজ মালেকা।
তবে জয় দিয়েই মিশন শুরু করেছে বাংলাদেশ পুরুষ কাবাডি দল। গতকাল পুরুষদের কাবাডিতে স্বাগতিক নেপালকে ৪৩-১৫ পয়েন্টে হারায় বাংলাদেশ।

২০০৫ সালে কাবাডিতে আসেন শাহনাজ পারভীন মালেকা। এরপর দারুন সব অর্জনের সারথী ছিলেন তিনি। ২০১০ সালে গুয়াংজু এশিয়ান গেমস থেকে বাংলাদেশকে ব্রোঞ্জপদক এনে দেয়া দলের অধিনায়ক ছিলেন মালেকা। একই বছর ঘরের ম্যাটে সাউথ এশিয়ান (এসএ) গেমসে রুপা জিতে দলের সঙ্গে আলোচনায় আসেন তিনি। এশিয়ান বিচ গেমসেও তার নেতৃত্বে ব্রোঞ্জ জেতে বাংলাদেশ। ২০১৪ সালে দক্ষিণ কোরিয়ার ইনচনে অনুষ্ঠিত এশিয়ান গেমসেও দেশকে একটি ব্রোঞ্জ এনে দেয় মালেকার দল। ২০১৬ সালে গোহাটিতে দুর্দান্ত খেলে রুপা জেতেন শাহনাজ মালেকা। তবে ইনচনে জেতা সেই ব্রোঞ্জ হারিয়ে বসেন ইন্দোনেশিয়ার এশিয়াডে। সেই দুঃখ আজও তাকে পোড়ায়। মালেকার কথায়, ‘আমার ক্যারিয়ারের দুঃখের দিন ছিল সেটি। চাইনিজ তাইপের কাছে প্রথম ম্যাচে হেরেই আমরা ব্যাকফুটে চলে গিয়েছিলাম। যা পরে আর কাভার করতে পারিনি।’ দীর্ঘ ১৪ বছর দেশের নারী কাবাডিকে অনেক পদক এনে দিয়েছেন। এবারের গেমসের আগে সহকারী কোচ হিসেবে নারী দলের সঙ্গে ছিলেন শাহনাজ পারভীন মালেকা। দীর্ঘ সময় পর ঠিক গেমসে আসার আগে তাকে দলে অধিনায়কের দায়িত্ব দেয়া হয়। ‘আমি এবার খেলতে চাইনি। কোচ বললেন লেফটে কভার করার মতো কেউ নেই। তুমি খেলো। পরবর্তী সময়ে আমরা লেফটে একজনকে তৈরি করবো’-বলেন তিনি। চার দলের এই আসরে আগামীকাল শক্তিশালী ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর