× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২০ জানুয়ারি ২০২০, সোমবার

আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতার ব্যাপারে নতুন আলোচনার প্রয়োজন- দেবপ্রিয় ভট্টাচার্য

দেশ বিদেশ

অর্থনৈতিক রিপোর্টার | ৫ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার, ৯:৩৮

বৈশ্বিক উন্নয়ন পরিমণ্ডলে যে নাটকীয় পরিবর্তন চলছে তাতে উন্নয়নগোষ্ঠী ভূমিকা রাখতে চাইলে আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা প্রক্রিয়ায় সংস্কার আনার সময় এসেছে বলে মন্তব্য করেছেন সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)-এর সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য। সোমবার দক্ষিণ কোরিয়ার সিউলে অনুষ্ঠিত ‘বুসান বৈশ্বিক অংশীদারিত্ব ফোরাম: এসডিজি অর্জনে বৈশ্বিক অংশীদারিত্বের নবজীবন’ শীর্ষক সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে ‘উন্নয়ন কার্যকারিতায় নতুন আলোচনা’ শীর্ষক মূল বক্তব্য উপস্থাপনের সময় ড. দেবপ্রিয় এ মন্তব্য করেন। গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট (ইউএন-সিডিপি)-এর সদস্য ড. দেবপ্রিয় বলেন, আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা প্রক্রিয়ায় সংস্কারের ক্ষেত্রে সহযোগিতাগ্রহীতা দেশগুলোর মাঠ পর্যায়ের বাস্তবতা, অভিজ্ঞতা এবং আন্তর্জাতিক সহযোগিতা ব্যবহারের ক্ষেত্রে তাদের চাহিদা সংক্রান্ত বিষয়গুলোর ওপর জোর দেয়া প্রয়োজন। তিনি বলেন, এর ফলে বাস্তব জ্ঞান ও উপাত্তের ভিত্তিতে উত্তর ও দক্ষিণের সহযোগিতা প্রদানকারী দেশগুলোর মাঝে একটি ভারসাম্যপূর্ণ অংশীদারিত্ব সৃষ্টির লক্ষ্যে বৈশ্বিক আলোচনা কার্যকর করতে হবে। একই সঙ্গে, ব্যক্তিখাত ও দাতব্যপ্রতিষ্ঠানসমূহের আন্তর্জাতিক সহযোগিতা প্রক্রিয়ায় অংশগ্রহণ করার সুযোগ সৃষ্টি করতে হবে। উন্নয়ন সহযোগিতার কার্যকারিতার সঙ্গে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়নের সমপর্ক নির্ধারণ করাটাও এখন জরুরি হয়ে পড়েছে বলে মনে করেন দেবপ্রিয়। ফোরামের সহ-সভাপতি বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল, এফসিএ, এমপি, এবং কঙ্গো সরকারের সহ-প্রধানমন্ত্রী এলিসি মুনেম্বেয়ে তমুকুমে এ অধিবেশনে সূচনা বক্তব্য প্রদান করেন। গ্লোবাল পার্টনারশিপ ফর ইফেক্টিভ ডেভেলপমেন্ট কো-অপারেশন (জিপিইডিসি) ও দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের যৌথ আয়োজনে বুসান বৈশ্বিক অংশীদারিত্ব ফোরাম অনুষ্ঠিত হয়।
বুসান ফোরাম আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতার কার্যকারিতা পর্যালোচনার ক্ষেত্রে এটি একটি প্রভাবশালী বৈশ্বিক প্ল্যাটফর্ম হিসেবে পরিচিতি পেয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর