× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৮ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার

দিল্লি যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী

এক্সক্লুসিভ

কূটনৈতিক রিপোর্টার | ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, ৮:২১

একটি বহুপক্ষীয় আয়োজনে অংশ নিতে আগামী সপ্তাহে নয়াদিল্লি যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। ওই আয়োজনের সাইড লাইনে ভারতের বিদেশমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্করের সঙ্গে তার বৈঠক হওয়ার কথা রয়েছে। পরররাষ্ট্রমন্ত্রী নিজেই মানবজমিনকে এ তথ্য নিশ্চিত করেন। বলেন, ‘আমরা যাচ্ছি, বৈঠকও হচ্ছে।’ কূটনৈতিক সূত্র জানিয়েছে, ভারত সরকারের আমন্ত্রণে ১৩ই ডিসেম্বরে নয়াদিল্লিতে অনুষ্ঠেয় ইন্ডিয়ান ওশন ডায়ালগে অংশ নিতে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী। সেই অনুষ্ঠানের সাইড লাইনে দিল্লির বিদেশমন্ত্রীর সঙ্গে মন্ত্রী মোমেনের বৈঠকের প্রস্তাব রয়েছে। তবে বৈঠকটি ডায়ালগের আগে না পরে হবে তা চূড়ান্ত হয়নি বলে দাবি দিল্লিস্থ বাংলাদেশ হাই কমিশনের একটি দায়িত্বশীল সূত্রের। সূত্র মতে, দিল্লি ডায়ালগের পরদিন ১৪ই ডিসেম্বরের বুদ্ধিজীবি দিবসের অনুষ্ঠানের কর্মসূচিতে মন্ত্রীর থাকার ইচ্ছা রয়েছে। ফলে বৈঠকটি উভয়ের সুবিধাজনক সময়ে আয়োজনের চেষ্টা চালাচ্ছে ঢাকা ও দিল্লি।
উল্লেখ্য, অক্টোবরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসাবে পররাষ্ট্রমন্ত্রী সর্বশেষ দিল্লি সফর করেছিলেন। তার দু’মাস আগে আগস্টে দিল্লির বিদেশমন্ত্রী বাংলাদেশ সফর করেন। সেই সফরটি পুরোপুরি দ্বিপক্ষীয় সফর ছিল। প্রধানমন্ত্রীর দিল্লি সফর এবং দিল্লির বিদেশমন্ত্রীর ঢাকা সফরে এনআরসি, তিস্তাসহ দুই দেশের সম্পর্কের বার্নিং সব ইস্যু নিয়েই আলোচনা হয়েছিল। রোহিঙ্গা সঙ্কট মোকাবিলায় ঢাকার পাশে সর্বোতভাবে থাকার আশ্বাস দিয়েছে দিল্লি। সরকার প্রধানের দিল্লি সফরে সাতটি সমঝোতা স্মারক সই হওয়া ছাড়াও ভিডিও কনফারেন্সের মাধ্যমে দুই প্রধানমন্ত্রী তিনটি প্রকল্পের উদ্বোধন করেছিলেন। ঐতিহাসিক বন্ধু এবং ঘনিষ্ঠ প্রতিবেশী ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক এখন এতটাই গভীর এবং বিস্তৃত যে সাম্প্রতিক সময়ে ঢাকার তরফে এটাকে ‘বিয়োন্ড স্ট্র্যাটেজিক রিলেশন’ হিসাবে অভিহিত করা হচ্ছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর