× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার

তারেক মাসুদের জন্মবার্ষিকীতে

বিনোদন

স্টাফ রিপোর্টার | ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, ৯:০১

চলচ্চিত্র নির্মাতা প্রয়াত তারেক মাসুদের ৬৩তম জন্মবার্ষিকী আজ। তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট ও ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি যৌথভাবে একটি আয়োজনের মধ্যদিয়ে দিনটিকে উদযাপন করছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে বিকাল পাঁচটায় শুরু হবে এ আয়োজন। ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি বেলায়াত হোসেন মামুন জানান, দুটি গুরুত্বপূর্ণ পর্ব থাকছে এতে। একটি পর্বে থাকবে তারেক মাসুদের বক্তৃতা ও সাক্ষাৎকারের সংকলন ‘চলচ্চিত্রকথা’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠান। বইটি সংকলন ও সম্পাদনা করেছেন ক্যাথরিন মাসুদ, প্রসূন রহমান ও বেলায়াত হোসেন মামুন। আরেকটি পর্বে থাকছে ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৯’। এবারের বক্তা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান, চলচ্চিত্র গবেষক আ. আল মামুন।
অনুষ্ঠানে আলোচনায় অংশগ্রহণ করবেন তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের সমন্বয়ক নাহিদ মাসুদ, ‘চলচ্চিত্রকথা’ গ্রন্থটির প্রকাশক প্রকাশনা প্রতিষ্ঠান কথাপ্রকাশের কর্ণধার জসিম উদ্দিন, চলচ্চিত্র নির্মাতা প্রসূন রহমান প্রমুখ। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন চলচ্চিত্র গবেষক ও লেখক অনুপম হায়াৎ এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের সদস্য, মানবাধিকারকর্মী খুশী কবির। এ ছাড়া বিকাল পাঁচটায় দেখানো হবে চলচ্চিত্র ‘আদম সুরত’। সকলের জন্য উন্মুক্ত এ আয়োজনে সহযোগিতা করছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। উল্লেখ্য, তারেক মাসুদের জন্ম ফরিদপুরে ১৯৫৬ সালের ৬ই ডিসেম্বর। ১৯৭৫ সালে নিজেকে জড়িত করেন চলচ্চিত্র সংসদ আন্দোলনের সঙ্গে। ১৯৯৬ সালে নির্মাণ করেন ‘মুক্তির গান’। এরপর একে একে নির্মাণ করেন ‘মুক্তির কথা’ (১৯৯৯), ‘নারীর কথা’ (২০০০), ‘মাটির ময়না’ (২০০২), ‘অন্তর্যাত্রা’ (২০০৬), ‘নরসুন্দর’ (২০০৯) ও ‘রানওয়ে’ (২০১০) সিনেমাগুলো। ‘মাটির ময়না’ কান চলচ্চিত্র উৎসবে ক্রিটিকস প্রাইজ অর্জন করে। ২০১১ সালের ১৩ই আগস্ট নির্মাণাধীন ‘কাগজের ফুল’ সিনেমার লোকেশন খোঁজার পর ঢাকা ফেরার সময় মানিকগঞ্জে তারেক মাসুদ, ক্যামেরা সঞ্চালক আশফাক মুনীর মিশুকসহ পাঁচজন নিহত হন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর