× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৩ জানুয়ারি ২০২০, বৃহস্পতিবার
অবৈধ সম্পদ অর্জন

চিশতীর শ্যালককে গ্রেপ্তার করেছে দুদক

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, ৯:১০

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে ফারমার্স ব্যাংকের (বর্তমান পদ্মা ব্যাংক) অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতীর শ্যালক মোস্তাফা কামালকে গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল রাজধানীর শান্তিনগর এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য জানান, সংস্থাটির সহকারী পরিচালক মো. ফয়সালের নেতৃত্বে একটি দল অভিযান চালিয়ে শান্তিনগর এলাকা থেকে মোস্তফা কামালকে গ্রেপ্তার করে। দুদক জানায়, মোস্তফা কামাল ফারমার্স ব্যাংকের অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতীর শ্যালক। একই সঙ্গে জামালপুর জেলার ধানুয়া কমলপুর ইউনিয়নের চেয়ারম্যানও। তার বিরুদ্ধে ৮৪ লাখ ৭২ হাজার টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে। এছাড়া ২ কোটি ৫২ লাখ টাকার সম্পদের তথ্য গোপন করেছেন মোস্তফা কামাল। এসব অভিযোগে তার বিরুদ্ধে দুদক আইনে মামলা করা হয়।
দুদক সূত্র জানায়, মোস্তফা কামালের অবৈধ সম্পদের বিষয়ে সংস্থাটি দীর্ঘদিন ধরেই অনুসন্ধান করছে। অনুসন্ধানকালে তদন্তকারী কর্মকর্তারা তার অবৈধ সম্পদ অর্জনের সম্পৃক্ততা পান। সূত্র আরো জানায়, মাহবুবুল হক চিশতীর সম্পদের হিসাব নিকাশ করতে গিয়ে দেখা যায়, তার অবৈধভাবে গড়া বেশিরভাগ সম্পদই গ্রেপ্তারকৃত শ্যালক মোস্তফা কামালের নামে। এসব অনুসন্ধানের পর দুদক তার বিরুদ্ধে মামলা করে। সেই ধারাবাহিকতায় অভিযান চালিয়ে গতকাল তাকে গ্রেপ্তার করা হয়। প্রসঙ্গত, জালিয়াতির মাধ্যমে ফারমার্স ব্যাংকের কোটি কোটি টাকা আত্মসাৎ এবং অর্থ পাচারের অভিযোগে মাহবুবুল হক চিশতী, তার স্ত্রী-ছেলেসহ ব্যাংকটির বিভিন্ন কর্মকর্তার বিরুদ্ধে রাজধানীর গুলশান থানায় চারটি মামলা করে দুদক। সর্বশেষ গত ২৯শে এপ্রিল বন্ধকী সম্পত্তির মূল্য বেশি দেখানোসহ নানা অনিয়মের মাধ্যমে ব্যাংকটি থেকে ঋণ দেয়ার অভিযোগে চিশতীসহ সাতজনের বিরুদ্ধে মামলা করা হয়। এছাড়া গত বছরের ১০ই এপ্রিল মানি লন্ডারিং প্রতিরোধ আইনে মাহবুবুল হক চিশতীসহ পাঁচজনের বিরুদ্ধে আরেকটি মামলা করে দুদক। আদালতে এ মামলার অভিযোগপত্র দিয়েছে কমিশন। গত বছরের ৮ই আগস্ট দায়ের করা আরেকটি মামলায় চিশতীর বিরুদ্ধে ফারমার্স ব্যাংকের অর্থে প্রভাব খাটিয়ে বিদেশ ভ্রমণ করে অর্থ আত্মসাতের অভিযোগ আনা হয়। একই বছরের ২৮শে অক্টোবর একটি প্রতিষ্ঠানকে সাড়ে ২৯ কোটি টাকা ঋণ দেয়া এবং সেই অর্থ পাচারের অভিযোগ আনা হয় মাহবুবুল হক চিশতীর বিরুদ্ধে। এ মামলায় তার সঙ্গে আরো পাঁচজনকে আসামি করে দুদক।



 

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর