× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৯ জানুয়ারি ২০২০, বুধবার

যে কারণে এবারের আইপিএল-এ বিসিবির অনুমতি পাচ্ছেন মোস্তাফিজ

খেলা

স্পোর্টস রিপোর্টার | ৭ ডিসেম্বর ২০১৯, শনিবার, ৯:১৭

ইনজুরি ঝুঁকি থাকায় গত আইপিএল-এ মোস্তাফিজুর রহমানকে খেলার অনুমতি দেয়নি বাংলাদেশ ক্রিকেট ক্রিকেট বোর্ড (বিসিবি)। গত জুলাইয়ে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেছিলেন, ‘মোস্তাফিজ অসাধারণ সাফল্য নিয়ে এসেছিল। এখন বারবার ইনজুরিতে পড়ছে। সবচেয়ে দুঃখজনক হলো, সে বাইরে ফ্র্যাঞ্চাইজি লীগ খেলতে গিয়ে চোটে পড়ছে, দেশকে সার্ভিস দিতে পারছে না। এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। সে বোর্ডের পরিচর্যায় থাকবে, বোর্ড তাকে সেবা শুশ্রূষা করবে, ভালো করবে, আবার সে ওখানে ওদের জন্য খেলতে গিয়ে জাতীয় দলে খেলবে না, আবার আমরা ওকে ঠিক করবো, এটা হয় না। জানি না শেষ পর্যন্ত কি হবে, তবে আমি ওকে বলে দিয়েছি, আগামী দুই বছর ওর বাইরে যাওয়া ঠিক হবে না।’ তবে এবার মত পাল্টেছে ক্রিকেট বোর্ড। আসন্ন আইপিএলে এ পেসারকে খেলার সুযোগ দিচ্ছে বিসিবি।
১৯শে ডিসেম্বর অনুষ্ঠিত হবে আইপিএলের নিলাম। সেই নিলামের জন্য মোস্তাফিজের সঙ্গে বাংলাদেশি ক্রিকেটার হিসেবে নিবন্ধন করেছেন তামিম ইকবাল, মেহেদী হাসান মিরাজ, সৌম্য সরকার, মাহমুদুল্লাহ রিয়াদ ও তাসকিন আহমেদ।
বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খান বলেন, ‘মূলত ইনজুরির কারণেই তখন ওই ভাবনা ছিল (ফ্র্যাঞ্চাইজি লীগ খেলা থেকে মোস্তাফিজকে বিরত রাখা)। আমাদের মনে হয়েছে, এখন তার শরীর কিছুটা থিতু হয়েছে। বেশ কিছুদিন ধরে টানা খেলছে। জাতীয় লীগ ও ভারত সফরে খেলেছে। নিজেকে মানিয়ে চলতে পারলে আপাতত শঙ্কা ততটা নেই। আরেকটা ব্যাপার হলো, তার ফর্ম। আমাদের জন্য খুবই গুরুতপূর্ণ বোলার মোস্তাফিজ। আইপিএল খেলার সুযোগ পেয়ে যদি সে ফর্ম ফিরে পায়, তাহলে আমাদের জন্য খুবই ভালো হয়।’
২০১৬ আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে ১৭ উইকেট নিয়েছিলেন মোস্তাফিজ। আসরে চ্যাম্পিয়ন হয় তার দল। পরের আসরে খেলেন মাত্র এক ম্যাচ। আর ২০১৮ আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে ৭ ম্যাচে নেন ৭ উইকেট। সব মিলিয়ে ২৪ ম্যাচে ২৮.৫৪ গড়ে ২৪ উইকেট নিয়েছেন মোস্তাফিজ। চোটপ্রবণ এ পেসার সবশেষ ভারত সফরে টি-টোয়েন্টি দলে ছিলেন। তিন ম্যাচ খেলেও কোনো উইকেট নিতে পারেননি।
২০২০ আইপিএলের নিলামের জন্য সবমিলিয়ে ৯৭১ জন ক্রিকেটার নিবন্ধন করেছেন। এদের মধ্যে বিদেশি ক্রিকেটার ২৫৮ জন। তবে ৮ দলে মাত্র ৭৩টি জায়গা খালি আছে। এর মধ্যে বিদেশিদের জন্য বরাদ্দা কোটা মাত্র ২৯টি। নিলামের চাপ কমাতে এবার নিবন্ধিত খেলোয়াড়দের মধ্য থেকে বাছাই করে সংক্ষিপ্ত তালিকা দিতে বলা হয়েছে ফ্র্যাঞ্চাইজিগুলোকে। ফলে সংক্ষিপ্ত তালিকায় মোস্তাফিজরা থাকবেন কি না সে নিশ্চয়তা দেয়া যায় না। তালিকা জমা দেয়ার শেষ দিন ৯ই ডিসেম্বর।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর