× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৯ জানুয়ারি ২০২০, বুধবার

এ বছর টেস্টে ভারতীয় পেসাররাই সেরা

খেলা

স্পোর্টস ডেস্ক | ৭ ডিসেম্বর ২০১৯, শনিবার, ৯:১৮

টেস্টে এ বছর পেস বোলিংয়ে দাপট দেখিয়েছেন ভারতীয় পেসাররা। চলতি বছর মোহাম্মদ শামি-উমেশ যাদব-ইশান্ত শর্মা-জসপ্রিত বুমরাহদের একত্রে বোলিং গড় ১৫.১৬। কমপক্ষে ৩ ম্যাচের হিসাবে গত ৬৭ বছরে এটি সেরা বোলিং গড়। স্ট্রাইকরেট ৩১। টেস্টে ১৮৮৮ সালের পর কোনো বছরে এটি সেরা স্ট্রাইকরেট। সেবার ২৭.৭ গড়ে উইকেট নিয়েছিলেন ইংল্যান্ডের পেসাররা। ৮ টেস্টে ভারতীয় পেসারদের শিকার ৯৫ উইকেট। ভারতীয় বোলাদের নেয়া মোট উইকেটের যা ৬৫.৫২ শতাংশ।
এর মধ্যে তিন পেসার শামি-যাদব-শর্মা মিলেই নিয়েছেন ৫৯ উইকেট।
গড়ে সবচেয়ে এগিয়ে ডানহাতি জসপ্রিত বুমরাহ। উইকেট প্রতি মাত্র ১৩.১৪ রান দিয়েছেন। ৩ ম্যাচে তার শিকার ১৪ উইকেট। ইনজুরিতে না পড়লে বছরটা হয়ত আরো রঙিন হতো বুমরাহর। এছাড়া ২০-এর নিচে বোলিং গড় নিয়ে বছর শেষ করবেন উমেশ যাদব, ইশান্ত শর্মা ও মোহাম্মদ শামিও। যাদব ৪ ম্যাচে ১৩.৬৫ গড়ে ২৩, ইশান্ত ৬ ম্যাচে ১৫.৬৫ গড়ে ২৫ ও শামি ৮ ম্যাচে ১৬.৬৬ গড়ে ৩৩ উইকেট নিয়েছেন। এই তালিকায় নিউজিল্যান্ডের নিল ওয়াগনার করেছেন চতুর্থ স্থানে। ৪ টেস্টে ১৬.৬২ গড়ে ২৯ উইকেট নিয়েছেন তিনি। ভারত সবসময় ব্যাটসম্যানদের জন্যই বিখ্যাত। তাদের পেস আক্রমণ অতটা ভালো ছিল না কখনোই। কিন্তু গত তিন বছরে পেস বোলিংয়ে দারুণ উন্নতি করেছে দলটি। ২০১৭তে ১১ ম্যাচে ৭৯ উইকেট নিয়েছিলেন শামিরা। গত বছর তাদের শিকার ছিল ১৭৯ উইকেট। বিরাট কোহলি অধিনায়ক হওয়ার পর ভারতীয় পেসারদের স্ট্রাইকরেট আর বোলিং গড়ের অভাবনীয় উন্নতি হয়েছে। শামি (৩৬.৩১ থেকে ২৪.৪৫), যাদব (৩২.৫ থেকে ৩০.২), ইশান্ত (৩৬.৭৫ থেকে ২৫.৯৭) ভুবনেশ্বর (৩০.২৫ থেকে ২২.০৯)। তাতে ভারত হয়ে উঠেছে অদম্য এক দল। টানা সাত জয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষে থাকাটাই প্রমাণ করে কতটা ভালো খেলছে কোহলিরা।
টেস্টে ভারতীয় পেসারদের সেরা বছর
সাল ম্যাচ উই. গড় স্ট্রাইকরেট ৫ উই./১০ উই.
২০১৯ ৮ ৯৫ ১৫.১৬ ৩১.০০ ৬/০
২০১৮ ১৪ ১৭৯ ২৩.৭০ ৪৭.৫০ ৮/১
১৯৯৫ ৩ ৭ ১৮.৪২ ৪৮.০০ ০/০
২০০৫ ৮ ৬১ ৩০.১৬ ৫২.৭০ ৪/১
২০১৭ ১১ ৭৯ ২৮.০১ ৫৪.০০ ০/০
নির্দিষ্ট কোনো অধিনায়কের অধীনে পেসারদের সেরা স্ট্রাইকরেট
অধিনায়ক ম্যাচ উইকেট গড় স্ট্রাইকরেট
ভিভ রিচার্ডস (উইন্ডিজ) ৫০ ৭৭৮ ২২.৮৮ ৫০.১০
বিরাট কোহলি (ভারত) ৫৩ ৪৫৩ ২৫.৮১ ৫০.৬০
ক্লাইভ লয়েড (উইন্ডিজ) ৭৪ ১০৭৪ ২৪.৯২ ৫৪.৮০
গ্রায়েম স্মিথ (দ. আফ্রিকা) ১০৮ ১৪৮২ ২৮.৪৩ ৫৪.৮০
মার্ক টেলর (অস্ট্রেলিয়া) ৫০ ৫০৯ ২৬.৩৩ ৫৫.৩০

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর