× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৭ জানুয়ারি ২০২০, সোমবার

প্রথমবারের মতো ছেলেদের ওয়ানডেতে নারী রেফারি

খেলা

স্পোর্টস ডেস্ক | ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার, ৯:২৩

প্রথমবারের মতো ছেলেদের ওয়ানডে ক্রিকেটে থাকবেন একজন নারী ম্যাচ রেফারি। আজ আরব আমিরাতে আইসিসি ক্রিকেট বিশ্বকাপের লীগ-২ এর তৃতীয় সিরিজে উদ্বোধনী ম্যাচে লড়বে স্বাগতিক আরব আমিরাত ও যুক্তরাষ্ট্র। শারজা ক্রিকেট স্টেডিয়ামে এ ম্যাচ পরিচালনার দায়িত্ব পেয়েছেন ভারতের সাবেক নারী ক্রিকেটার ও বর্তমানে আম্পায়ার জিএস লক্ষ্মী। আন্তর্জাতিক ওয়ানডেতে এই প্রথম কোনো নারী ম্যাচ রেফারি পরিচালনা করবেন ছেলেদের ম্যাচ। এ অর্জনে স্বাভাবিকভাবেই লক্ষ্মী রোমাঞ্চিত, ‘যেকোনো প্রথমের সঙ্গে নিজের নাম যোগ হতে দেখাটা সব সময়ই আনন্দের জন্ম দেয়। আর এটা আইসিসির ইভেন্ট, তাই আরও ভালো লাগছে। গর্বটা তাই আরও বেশি।’ এককালে ক্রিকেটই খেলতেন লক্ষ্মী। দীর্ঘদিন খেলেছেন ঘরোয়া ক্রিকেটে, ‘আমি ছোটবেলা থেকেই আমার ভাই ও বন্ধুদের সঙ্গে নিয়মিত ক্রিকেট খেলতাম।
কলেজেও খেলেছি। এরপর আমি রাজ্য দলের হয়ে প্রায় ১৮ বছর ঘরোয়া ক্রিকেট খেলেছি।’ গত অক্টোবরে পুরুষদের টি-টোয়েন্টি ম্যাচে রেফারির দায়িত্ব পালন করতে দেখা গেছে লক্ষ্মীকে। এ নিয়ে মোট ১৬টি পুরুষদের টি-টোয়েন্টি ম্যাচে দায়িত্ব পালন করেছেন তিনি। সব মিলিয়ে এখন পর্যন্ত নারী ক্রিকেটে ৩টি ওয়ানডে ও ৭টি টি-টোয়েন্টি ম্যাচ পরিচালনা করেছেন ৫১ বছর বয়সী এই সাবেক নারী ক্রিকেটার। গত বছর প্রথম নারী হিসেবে আইসিসির ‘প্যানেল অব ম্যাচ রেফারি’ তালিকাতেও অন্তর্ভুক্ত করা হয় তাকে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর