× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৭ জানুয়ারি ২০২০, সোমবার

সালমাদের স্বর্ণের লড়াই আজ

খেলা

স্পোর্টস রিপোর্টার, কাঠমান্ডু (নেপাল) থেকে | ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার, ৯:২৪

বাংলাদেশ নারী ক্রিকেট দল শ্রীলঙ্কার বিপক্ষে স্বর্ণের লড়াইয়ে নামছে আজ। পোখারায় খেলা শুরু বাংলাদেশ সময় সকাল সোয়া ১১টায়। সাউথ এশিয়ান গেমসে এবারই প্রথম অন্তর্ভুক্ত হয়েছে মেয়েদের ক্রিকেট। এর আগে এসএ গেমসে  একবারই ক্রিকেট দেখা গিয়েছিল। ২০১০’র আসরে ঘরের মাঠে ফাইনালে শ্রীলঙ্কাকে ৬ রানে হারিয়ে স্বর্ণ জেতে বাংলাদেশ। তবে সেবার নারী ক্রিকেটের আয়াজন ছিল না।

এবার রাউন্ড রবিন লীগে টানা তিন জয়ে ফাইনালে পৌঁছে সালমা বাহিনী। পোখারায় আসরে শ্রীলঙ্কার বিপক্ষে দাপুটে জয় দিয়েই অভিযান শুরু করে  বাংলাদেশ নারী ক্রিকেট দল।
ওই ম্যাচে শ্রীলঙ্কার ১২২ রানের জবাবে সানজিদা ইসলামের (৫১*) অপরাজিত অর্ধশতকে  ৭ উইকেটের জয় তুলে নেয় বাংলার বাঘিনীরা। পরের ম্যাচে রাবেয়া খান (৪/৮) ও জাহানারা আলমের (২/২) বোলিংয়ে নেপালকে ৫০ রানে গুটিয়ে দেয় বাংলাদেশ নারী দল। জবাবে ৭.৪ ওভারে ১০ উইকেটের জয় তুলে নেয় বাংলাদেশ। আর নিজেদের শেষ ম্যাচে সালমা বাহিনী দেখায় নজরকাড়া নৈপুণ্য। ফারজানা হক (১১০*) ও নিগার সুলতানার (১১৩*) অপরাজিত জোড়া শতকে ২৫৫ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় বাঘিনীরা। যা বাংলাদেশ নারী ক্রিকেট দলের সর্বোচ্চ সংগ্রহও। জবাবে সালমা খাতুন (৩/২) ও রিতু মণির (৩/১) স্পিন ভেলকিতে মাত্র ৬ রানে অলআউট হয় মালদ্বীপ। আর বাঘিনীরা জয় পায় টুর্নামেন্টের রেকর্ড ২৪৯ রানে। নারী টি-টোয়েন্টি ক্রিকেটে কোনো দলের সর্বনিম্ন রানে অলআউট হওয়ার ঘটনা এটি। এমন অপর ঘটনায় চলতি বছর জুনে বিশ্বকাপের আঞ্চলিক বাছাইপর্বে রুয়ান্ডার বিপক্ষে ৬ রান অলআউট  হয়েছিল  মালির মেয়েরা।  

এবারের এসএ গেমসের মহিলা ক্রিকেটে তিনটি সেঞ্চুরি এসেছে। যার দুটি বাংলাদেশি ব্যাটারদের। আর অন্যটি শ্রীলঙ্কার হার্শিতা মাধবীর (১০৬*)। ১৫৫ রান নিয়ে আসরের সর্বোচ্চ রান সংগ্রাহকও মাধবী। ১৩৩ রান নিয়ে দ্বিতীয় স্থানে আছেন ফারজানা হক। শ্রীলঙ্কার সন্দীপনীর ১৩০ আর নিগার সুলতানার সংগ্রহ ১১৯। উইকেট শিকারে সেরা পাঁচের তিনজনই বাংলাদেশি। ১১  উইকেট নিয়ে শীর্ষে বিশ্ব রেকর্ড গড়া  নেপালি তারকা  অঞ্জলি চাঁদ। ২৬ বছর বয়সী বাঁহাতি স্পিনার মালদ্বীপের বিপক্ষে শূন্য রানে তুলে নেন ৬ উইকেট। আর গতকাল মালদ্বীপের বিপক্ষেই তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে চার উইকেট নেন অঞ্জলি। আসরে উইকেট শিকারে দ্বিতীয় স্থানে আছেন বাংলাদেশের নাহিদা আকতার। তার শিকার ৬ উইকেট। ৪টি করে উইকেট নিয়ে চতুর্থ ও পঞ্চম স্থানে আছেন যথাক্রমে সালমা ও রাবেয়া।
রাউন্ড রবিন লীগ পর্বে নেপালের বিপক্ষে আগে ব্যাটিংয়ে ১৬ রানের পুঁজি পেয়েছিল মালদ্বীপ। তবে গতকাল স্থান নির্ধারণী ম্যাচে তাদের নৈপুণ্যের ছবিটা আরো মলিন। গতকাল টস জিতে আগে ব্যাটিংয়ে গিয়ে মালদ্বীপের মেয়েরা ১১.৩ ওভারে অলআউট হয় মাত্র ৮ রানে। এর ৭ রানই আসে ওয়াইড থেকে। ওপেনার আইমা করেন ১ রান। আর ১০ খেলোয়াড় সাজঘরে ফেরেন ‘০’ রানে। এর আগে বাংলাদেশের বিপক্ষে মালদ্বীপের দলীয় ৬ রান আসে পৃথক তিন খেলোয়াড়ের ব্যাট থেকে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর