× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৮ জানুয়ারি ২০২০, মঙ্গলবার

লজ্জা এড়ালো আর্সেনাল

খেলা

স্পোর্টস ডেস্ক | ১১ ডিসেম্বর ২০১৯, বুধবার, ৯:২১

৪২ বছরের পুরনো লজ্জার হাত থেকে রক্ষা পেলো আর্সেনাল। সোমবার ওয়েস্ট হ্যামের বিপক্ষে মাঠে নামার আগে টানা ৯ ম্যাচ জয়হীন ছিল আর্সেনাল। এই ম্যাচে হারলে ১৯৭৭ সালের পর আবার টানা ১০ ম্যাচ জয়খরায় থাকতো দলটি। ওয়েস্ট হ্যামের মাঠে স্বাগতিকদের বিপক্ষে জয় তুলে নিয়ে সেই লজ্জা থেকে বাঁচলো গানাররা। আর্সেনালের কিংবদন্তি ফুটবলার ফ্রেডি লিউনবার্গ কোচ হিসেবে দায়িত্ব নেয়ার পর তৃতীয় ম্যাচে এটি আর্সেনালের প্রথম জয়। আগের দুই ম্যাচের একটিতে ড্র ও অন্যটিতে হার মুখ দেখেন আর্সেনালের সাবেক এই তারকা।
ওয়েস্ট হ্যামের বিপক্ষে মাঠে নামার আগে আর্সেনাল বস লিউনবার্গ বলেন, ‘জয় না পাওয়ায় খেলোয়াড়রা আত্মবিশ্বাসের অভাবে ভুগছে।’ ওয়েস্ট হ্যামের মাঠেও প্রথমার্ধে তার চিত্র দেখা যায়। ম্যাচের ৩৮তম মিনিটে গোলও হজম করে বসে দলটি। স্বাগতিক ওয়েস্ট হ্যামের পক্ষে গোল করেন ইতালিয়ান ফরোয়ার্ড অ্যাঞ্জেলো ওগবোন্না।
বিরতির পর মাত্র ৯ মিনিটের ব্যবধানে তিন গোল দিয়ে ১০ ম্যাচে প্রথম জয়ের দেখা পায় গানাররা। সর্বশেষ গত ২৫শে অক্টোবর ইউরোপা লীগের অ্যাওয়ে ম্যাচে পর্তুগিজ দল ভিটোরিয়াকে ৩-১ গোলে হারায় আর্সেনাল। সোমবার  ম্যাচের  ৬০তম মিনিটে গানারদের ম্যাচে ফেরান ব্রাজিলিয়ান টিনেজার গ্যাব্রিয়েল মার্টিনেল্লি। প্রিমিয়ার লীগ অভিষেকে গোল করলেন এই ব্রাজিলিয়ান। বয়োকনিষ্ঠ ফুটবলার হিসেবে (১৮ বছর ১৭৪ দিন) আর্সেনালের জার্সি গায়ে অভিষেকে গোল করার রেকর্ড গড়লেন তিনি। আগের রেকর্ডটি ছিল স্প্যানিয়ার্ড তারকা সেস ফাব্রিগাসের। ৬৬তম মিনিটে আর্সেনালকে এগিয়ে দেন পর্তুগিজ তারকা নিকোলাস পেপে। আর ৬৯তম মিনিটে গানারদের জয় নিশ্চিত করেন গ্যাবন ও আর্সেনালের অধিনায়ক পিয়ের এমেরিক অবামেয়াং।
ম্যাচ শেষে গানার বস লিউনবার্গ বলেন, ‘প্রথমার্ধে আমরা ধীরগতির ফুটবল খেলেছি। আসলে আত্মবিশ্বাসের অভাবে খেলোয়াড়রা তাদের সেরাটা দিতে পারছিলো না। তবে খেলোয়াড়দের ওপর আমার বিশ্বাস ছিল। পরবর্তীতে যোগ্যতার প্রমাণ দিয়ে জয় তুলে নিয়েছে। মার্টিনেল্লি আমাকে মুগ্ধ করেছে। সে ডিউরেসেল ব্যাটারির মতো। শুধু চলতেই থাকে। তবে আমরা এখনো আমাদের সেরা খেলাটা খেলতে পারিনি। তার কাছাকাছি গিয়েছি মাত্র।’ অধিনায়ক অবমেয়াং বলেন, ‘বিরতির সময় কোচ আমাদের খেলার গতি বাড়াতে বলেন ও আক্রমণাত্মক খেলতে বলেন। আমরা সেভাবে খেলেছি আর জয় তুলে নিতে পেরেছি। আমার মনে হয় মৌসুমের বাকি সময় কিভাবে খেলতে হবে তার একটা শিক্ষা আজকের ম্যাচে আমরা পেলাম।’ আসরে ১৬ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে তালিকার ১৬তম স্থানে রয়েছে ওয়েস্ট হ্যাম। হার নিয়ে ওয়েস্ট হ্যামের চিলিয়ান কোচ ম্যানুয়েল পেলেগ্রিনি  বলেন, ‘কোচের ওপর চাপ সবসময়ই থাকে। তবে কাঙ্ক্ষিত ফল না পেলে বিষয়টা কঠিন হয়ে পড়ে।’

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর