× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৯ জানুয়ারি ২০২০, বুধবার

‘সাক্ষরতার হার বেড়েছে ২২ ভাগ’

বাংলারজমিন

শিবচর (মাদারীপুর) প্রতিনিধি | ১৩ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, ৭:৫৮

শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্ত এখন আর তদবির করে হবে না। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের তথ্য এখন ইন্টারনেটে পাওয়া যায় যায়। কোন প্রতিষ্ঠান কোন যোগ্যতা রয়েছে তা এখন আর অজানা থাকে না। দেশ এখন শিক্ষা প্রসারে এগিয়ে যাচ্ছে। তাই আমরা এলাকার সকল শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামো উন্নয়ন করতে সক্ষম হয়েছি। ঢাকাস্থ শিবচর উপজেলা সমিতির বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সংসদের চীফ হুইপ ও পার্লামেন্টারী পার্টির সেক্রেটারী নূর-ই-আলম চৌধুরী এমপি এ কথা বলেন। ঢাকাস্থ শিবচর উপজেলা সমিতির বৃত্তি প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- শিক্ষা বিষয়ক উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। অনুষ্ঠানে বিশেষ অতিরি বক্তব্যে শিক্ষা বিষয়ক উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, আওয়ামী লীগের শাসনামলে দেশে ২২ ভাগ সাক্ষরতার হার বৃদ্ধি পেয়েছে।

উপমন্ত্রী বলেন, ২০০১ সালের শুরুতে জাতিসংঘের হিসাব অনুযায়ী তখন স্বাক্ষরতার হার ছিল প্রায় ৬৫ ভাগ। বিএনপি ক্ষমতায় আসার পর ২০০৯ সাল পর্যন্ত তা কমে দাঁড়িয়েছিল শতকরা ৫২ ভাগে। ২০০৯ সালের পর থেকে এখন পর্যন্ত ৫২ ভাগ থেকে বেড়ে স্বাক্ষরতার হার দাঁড়িয়েছে ৭৪ পারসেন্ট।  গতকাল উপজেলার ইলিয়াস আহমেদ চৌধুরী অডিটোরিয়ামে ঢাকাস্থ শিবচর উপজেলা সমিতির বৃত্তি প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে এসএসসি ও এইচএসসিতে জিপিএ- ৫ প্রাপ্ত ১২২ জনকে সংবর্ধনা ও বৃত্তি এবং ৮০ জনকে উচ্চ শিক্ষার জন্য শিক্ষাবৃত্তি প্রদান করেছে প্রতিষ্ঠানটি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর