× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৮ জানুয়ারি ২০২০, মঙ্গলবার

পথশিশুদের আস্থার নাম ‘খুকুমণি’

অনলাইন

অনলাইন ডেস্ক | ১৩ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, ৪:৫৫

আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ কিন্তু সকল শিশুই কি আগামীদিনের ভবিষ্যৎ? সকল শিশুই কি আগামী দিনের সম্পদে পরিণত হচ্ছে?

খাদ্য, বস্ত্র, শিক্ষা, চিকিৎসার মত মৌলিক অধিকারের নিশ্চয়তা প্রদানের অঙ্গীকার সামনে রেখে দারিদ্র্য, আর্তপীড়িত মানুষ ও পথশিশুদের নিয়ে কাজ করছে সরকার অনুমোদিত অলাভজনক প্রতিষ্ঠান ‘খুকুমণি ফাউন্ডেশন’।
‘খুকুমণি ফাউন্ডেশন’ এর উদ্যোক্তা এবং সিইও মানসুর রহমান ওমর এবং স্বেচ্ছাসেবকবৃন্দ একনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছেন সুবিধাবঞ্চিত মানুষদের জন্য। এ ফাউন্ডেশনের প্রধান লক্ষ্য হলো অবহেলিত ও সুবিধাবঞ্চিত শিশু, পথশিশুদের মৌলিক অধিকারগুলো বাস্তবায়নের চেষ্টা করা।

শীত, গ্রীষ্ম, বর্ষা যেকোন ঋতুতেই হোক না কেনো দেখা যায় পথের ধারে, পার্ক কিংবা বস্তির ভাঙ্গা ঘরে অবহেলায়, অযত্নে বড় হচ্ছে আগামী দিনের কথিত ভবিষ্যৎ এ অবহেলিত শিশুগুলো। যেখানে নেই তাদের কোন ভবিষ্যৎ নিশ্চয়তা, বসবাসের উপযোগী কোনো বাসস্থান, পুষ্টিকর খাবার, শিক্ষার ব্যবস্থা কিংবা পরনে নেই ভালো কোনো কাপড় সেখানে কিভাবে তারা আগামী দিনের সম্পদরূপে পরিণত হবে?

এ প্রসঙ্গে ফাউন্ডেশনের সিইও বলেন, যেখানে আমরা প্রতিনিয়ত প্রচুর পরিমাণে খাদ্য, খাবার পানি অপচয় করি সেখানে এ শিশুরা অনাহারে দিন কাটায়, রোদ্র-বৃষ্টিতে কষ্ট করে,শিক্ষার আলো থেকে বহুদূরে। তাদের এ অসহায় অবস্থা আমাকে পীড়া দেয়। তাই তাদের জন্য কিছু করার ব্রত নিয়েই আমাদের এ যাত্রা।

খুকুমনি ফাউন্ডেশন ‘সবার জন্য শিক্ষা’ এ মন্ত্রে দীক্ষিত হয়ে সারাদেশে শিক্ষার আলো প্রচারে কাজ করে যাচ্ছে। যেখানে ঢাকা এবং ঢাকার বাইরে খুকুমনি কতৃক  পরিচালিত ৭টির ও বেশি স্কুল শিক্ষা প্রদান করছে পাশাপাশি কিছু বাস্তবমুখী কাজ করে যাচ্ছে। এস কাজের মধ্যে রয়েছে- খুকুমনির ‘ফুড ফর অল’ প্রোগ্রামের মাধ্যমে  সুবিধাবঞ্চিত বাচ্চাসহ  অসহায় মানুষদের ১ টাকার বিনিময়ে খাবার প্রদান করা হয়, হেলথ ক্যাম্পেইন প্রোগ্রাম, স্বাস্থ্য সচেতনতামূলক কর্মসূচী ও পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান, খুকুমনি উপবৃত্তি প্রদান, বস্ত্র বিতরণ কর্মসূচি।।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর