× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২২ জানুয়ারি ২০২০, বুধবার

নারায়ণগঞ্জে ফের ১০ টন অবৈধ সুতা জব্দ

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে | ১৫ ডিসেম্বর ২০১৯, রবিবার, ৮:১৮

নারায়ণগঞ্জে দুইটি সুতার গুদামে খোলাবাজারে অবৈধভাবে বন্ডেড সুতা বিক্রির অভিযোগে সোয়া এক কোটি টাকা মূল্যের পৌনে ১০ টন সুতা জব্দ করেছে শুল্ক গোয়েন্দা বিভাগের কাস্টমস বন্ড কমিশন। শনিবার দুপুরে শহরের সুতারপাড়া এলাকায় সাদ ট্রেডার্স ও আজাদ ট্রেডার্সের গুদামে এ অভিযান পরিচালনা করেন সংস্থাটির ঢাকা কার্যালয়ের কর্মকর্তারা। ঢাকা ও নারায়ণগঞ্জের সিআইডি পুলিশ ও কাস্টমস বিভাগ এ অভিযানে সহায়তা করে। এরআগে গত ৮ই ডিসেম্বর শহরের বানিজ্যিক এলাকা টানবাজার এলাকার একটি প্রতিষ্ঠান থেকে ১০ টন অবৈধ সুতা জব্দ করে একই সংস্থা।
কাস্টমস বন্ড কমিশনের ঢাকা কার্যালয়ের উপ-কমিশনার রেজভি আহমেদ জানান, দেশের রপ্তানিমুখী গার্মেন্ট কারখানায় থান কাপড়  তৈরির জন্য শুল্কমুক্ত সুবিধায় এসব বন্ডেড সুতা আমদানি করা হয়েছিল। এসব সুতা দিয়ে কাপড় তৈরি করে বিদেশে রপ্তানি করার কথা থাকলেও আমদানিকারক প্রতিষ্ঠানটি বন্ড চুক্তি ভঙ্গ করে অবৈধভাবে নারায়ণগঞ্জের সুতার ব্যবসা প্রতিষ্ঠান সাদ ট্রেডার্স ও আজাদ ট্রেডার্সের কাছে উচ্চমূল্যে খোলা বাজারে বিক্রি করে দেয়। যা বন্ডের আইন অনুযায়ী সম্পূর্ণভাবে অবৈধ ও চোরা কারাবারের সামিল। কাস্টমস বন্ডের এই কর্মকর্তা আরো জানান, কিছু অসাধু ব্যবসায়ী শুল্কমুক্ত সুবিধায় কাঁচামাল হিসেবে সুতা আমদানি করে তা খোলা বাজারে সুলভ মূল্যে বিক্রি করে দেশীয় পোশাক ও বস্ত্রশিল্প খাতকে ক্ষতিগ্রস্থ করে আসছিলো। এমন অভিযোগের প্রেক্ষিতে কাস্টমস ও বন্ড কমিশনের ঢাকা কার্যালয়ের গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বিষয়টি নিশ্চিত হয়ে নারায়ণগঞ্জের এই দুইটি সুতার গুদামে অভিযান চালানো হয়।
তিনি জানান, জব্দকৃত এসব সুতা জব্দ করে ঢাকায় নিয়ে পরবর্তীতে তদন্ত করে আরো কি পরিমান সুতা খোলাবাজারে বিক্রি করা হয়েছে তা যাচাই বাছাই করে প্রতিষ্ঠান দুটির বিরুদ্ধে ফৌজদারি আইনে মামলা দায়ের করা হবে। তখন জড়িতদের আসামি করা হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর