× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৮ জানুয়ারি ২০২০, মঙ্গলবার

আজ সকালে বায়ু দূষণে শীর্ষে ছিলো ঢাকা

অনলাইন

অনলাইন ডেস্ক | ১৫ ডিসেম্বর ২০১৯, রবিবার, ১১:২৯

বায়ু দূষণে আজ সকালে শীর্ষে অবস্থান করছিলো ঢাকা। বিশ্বের দূষিত সব শহরকে পেছনে ফেলে আজ সকাল ৮টা ৪৫ মিনিটে বায়ু দূষণের তালিকায় রাজধানী ঢাকা শীর্ষে চলে আসে। তবে ৯টার পর অবস্থান পাল্টিয়ে দ্বিতীয় স্থান ধরে রাখে।

যুক্তরাষ্ট্রভিত্তিক এয়ার ভিজ্যুয়ালের তথ্য অনুযায়ী, ঢাকায় এ সময় বায়ু দূষণের পরিমাণ ছিলো ২৩৭ পিএম। ২৩৬ পিএম নিয়ে দ্বিতীয় স্থানে ছিলো মঙ্গোলিয়ার উলানবাটোর। ১৯৭ পিএম নিয়ে আফগানিস্তানের কাবুল তৃতীয়, ১৯১ পিএম নিয়ে পাকিস্তানের লাহোর চতুর্থ, ১৮৩ পিএম নিয়ে চীনের চেংদু পঞ্চম এবং ১৮২ পিএম নিয়ে ষষ্ঠ ছিলো ভারতের দিল্লি।

তবে ঢাকার এই শীর্ষ স্থান পরে দখলে নেয় মঙ্গলিয়ার উলানবাটোর। ২৪০ পিএম দূষণ নিয়ে ৮টা ৫০ মিনিটে শহরটি শীর্ষ দূষণের শহরে চলে আসে আর ঢাকা হয়ে যায় দ্বিতীয়। পরে প্রথম স্থান দিল্লির দখলে গেলেও ঢাকা দ্বিতীয় অবস্থানেই থেকে যায়।


২৩৭ পিএম বায়ু দূষণ খুবই অস্বাস্থ্যকর। বিশ্বের বিভিন্ন দেশ এরকম পরিস্থিতিতে নানা ধরনের সতর্কতা জারি করে। তবে বাংলাদেশ পরিবেশ অধিদপ্তরের ওয়েবসাইটে গিয়ে এ ধরনের কোনো নির্দেশনা পাওয়া যায়নি। এ সম্পর্কিত সর্বশেষ গণবিজ্ঞপ্তি জারি করা ২০১৮ সালের ৪ঠা মার্চ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর