× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৮ জানুয়ারি ২০২০, মঙ্গলবার

‘গণতন্ত্র কার্যকর করতে দরকার নিরপেক্ষ নির্বাচনের’

অনলাইন

স্টাফ রিপোর্টার | ১৬ ডিসেম্বর ২০১৯, সোমবার, ১২:৪০

গণফোরামের সভপতি ড. কামাল হোসেন বলেছেন, সংবিধানে চার মূলনীতির মধ্যে এক নম্বর হলো গণতন্ত্র। আর সেটা কার্যকর করতে চাই অবাধ নিরপেক্ষ নির্বাচনের। আজ সোমবার মহান বিজয় দিবসে সাভারের জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে বীর শহীদদের শ্রদ্ধা জানানোর পর তিনি একথা বলেন।

গণতন্ত্রে  বাংলাদেশ কতদূর এগোল এমন এক প্রশ্নে ড. কামাল বলেন, আমরা সেটা সংবিধানে লিখে দিয়েছি। চার মূলনীতি। চার মূলনীতির মধ্যে গণতন্ত্র হলো এক নম্বর মূলনীতি। সেটাকে কার্যকর করতে হলে দরকার অবাধ–নিরপেক্ষ নির্বাচন। সেটা হচ্ছে কি? হচ্ছে না।

 তিনি বলেন, একাত্তরে সারা পৃথিবী বলেছে, বাংলাদেশ স্বাধীন হতে পারবে না। আমরা সেই অসম্ভবকে সম্ভব করেছিলাম।
এখন আমাদের অনেক রকম সমস্যা আছে। এগুলো মোকাবিলার জন্য সুষ্ঠু রাজনীতির প্রয়োজন আছে। জাতীয় ঐক্য, জনগণের ঐক্যের প্রয়োজন আছে।’

গণফোরাম সভাপতি বলেন, আমরা যদি বিভক্ত হয়ে থাকি, তাহলে যারা শোষণ করতে চায়, দুর্নীতি করতে চায়, তারা সুযোগ পেয়ে যায়। এগুলো মোকাবিলা করতে হলে জাতীয় ঐক্যের প্রয়োজন আছে। একাত্তরের অসম্ভবকে আমরা সম্ভব করেছিলাম। এখন দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়ার পূর্বশর্ত হলো ঐক্য, জনগণের ঐক্য। আর দরকার সুস্থ রাজনীতি। বিভক্তির রাজনীতি যদি হয়, তখন কিন্তু মানুষের মধ্যে বিভক্তি সৃষ্টি হয়। আমরা একে অন্যের পেছনে লেগে থাকি। কিন্তু মূল যে চ্যালেঞ্জ, আমরা সেগুলো মোকাবিলা করি না। আমাদের এটা আবেদন, ঐক্য, জনগণের ঐক্য।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর