× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৬ ডিসেম্বর ২০২০, রবিবার

ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচন পেছানোর রিট কার্যতালিকা থেকে বাদ

ঢাকা সিটি নির্বাচন- ২০২০

স্টাফ রিপোর্টার
১২ জানুয়ারি ২০২০, রবিবার

ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনের তারিখ পরিবর্তনের নির্দেশনা চেয়ে করা রিট আবেদন কার্যতালিকা থেকে বাদ দিয়েছেন হাইকোর্ট। আজ বিচারপতি মো. মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রিট আবেদনটি কার্যতালিকা থেকে বাদ দেয়ার আদেশ দেন।

রিট আবেদনকারী আইনজীবী অশোক কুমার ঘোষ বলেন, রিটটি এই আদালতের এখতিয়ারভুক্ত না হওয়ায় তা কার্যতালিকা থেকে বাদ দিয়ে অন্য  কোনো বেঞ্চে উপস্থাপন করতে বলেছেন আদালত। সে হিসেবে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে রিটটি উপস্থাপনের জন্য মেনশন স্লিপ জমা দেয়া হয়েছে। কাল সোমবার এই বেঞ্চের কার্যতালিকায় আবেদনটি আসতে পারে।

গত ৬ই জানুযারী সরস্বতী পূজার কারণে ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের তারিখ এক সপ্তাহ পেছাতে সুপ্রিম কোর্টের আইনজীবী অশোক কুমার ঘোষ হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেছিলেন। রিট আবেদনে প্রধান নির্বাচন কমিশনারকে বিবাদী করা হয়।

ওইদিন অশোক কুমার ঘোষ সাংবাদিকদের জানিয়েছিলেন, আগামী ৩০শে জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলর নির্বাচনের তারিখ ধার্য করা হয়েছে।
কিন্তু আগামী ২৯শে ও ৩০শে জানুয়ারি হিন্দু সম্প্রদায়ের সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে ঢাকাসহ দেশের সব বিদ্যালয়, মহাবিদ্যালয়, বিশ্ববিদ্যালয়গুলোতে পূজার আয়োজন করা হয়ে থাকে। কিন্তু নির্বাচন উপলক্ষ্যে এসব শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ভোট কেন্দ্র স্থাপন করা হবে। বিষয়টি ধর্মীয়ভাবে সাংঘর্ষিক পর্যায়ে চলে আসতে পারে। অশোক কুমার ঘোষ আরও বলেন, পঞ্চমী না হওয়া পর্যন্ত সরস্বতী প্রতিমা বিসর্জন দেয়া যায় না। আমাদের সংবিধানের ৮, ১২, ২৭ ও ২৮ ধারায় যে ধর্মীয় স্বাধীনতাগুলো রয়েছে, তা বিঘ্নিত হতে পারে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর