× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৭ জানুয়ারি ২০২০, সোমবার

বান্দরবানের একটি ব্রিজে স্বপ্ন জেগেছে দু’পাড়ের মানুষের

বাংলারজমিন

নুরুল কবির, বান্দরবান থেকে | ১৪ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, ৮:১২

বান্দরবানের তালুকদার পাড়ায় রোয়াংছড়ি খালের উপর নির্মাণাধীন ব্রিজের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। এরই মধ্যে প্রায় ৪০ শতাংশ কাজ শেষ হয়েছে। বান্দরবান জেলা সদরের শেষ সীমানা কালাঘাটা ছাইংগ্যার সঙ্গে রোয়াংছড়ি উপজেলার তারাছা ইউনিয়নকে যুক্ত করবে এই ব্রিজটি। ফলে জেলা শহরে সহজ ও সরাসরি সড়ক যোগাযোগ করতে পারবে দুর্গম তারাছার হাজার হাজার পাহাড়ি বাঙালিরা। এর আগে গত বছরের ১০ই অক্টোবর পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি এই ব্রিজ নির্মাণ কাজের উদ্বোধন করেন। ৯৯.১০ মিটার দৈর্ঘ্যের এই ব্রিজ নির্মাণ কাজ সম্পন্ন হওয়ার কথা রয়েছে চলতি বছরের জুন মাসে। এই প্রকল্পের নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৬ কোটি ৩৫ লাখ টাকা। ২নং তারাছা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান উথোয়াইচি মার্মা জানান- রোয়াংছড়ি উপজেলার তারাছা সেতু নির্মিত হলে দু-পারের তালুকদারপাড়া, রাতাঝিরি, বৈদ্যপাড়া, মিনাইপাড়া, মংনাইপাড়া, নোয়াপতংমুখ তারাছা মূখসহ আশপাশের গ্রামের কয়েক হাজার মানুষের সহজ যোগাযোগ স্থাপিত হবে।
কৃষকরা সহজেই তাদের উৎপাদিত কৃষি পণ্য বিভিন্ন স্থানে পরিবহণ করতে পারবে। প্রসার বাড়বে ব্যবসা বানিজ্যে। এলজিইডি সূত্রে জানা যায়, তালুকদারপাড়া এই ব্রিজিটি নির্মিত হলে জেলা সদরের সাথে তারাছা-রোয়াংছড়ি উপজেলার সঙ্গে দূরত্ব কমবে। বর্তমানে তারাছার মানুষ রোয়াংছড়ি উপজেলা সদর এবং নদী পথ ব্যবহার করে থাকে। এতে করে দূরত্ব ও নিরাপত্তাহীনতায় ভোগে সাধারণ মানুষ। বান্দরবান স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের (এলজিইডি) নির্বাহী প্রকৌশলী আবু সাদাত মো. জিল্লুর রহমান জানান, কালাঘাটা তালুকদারপাড়ায় তারাছা ইউনিয়নে যাতায়াতের ব্রিজটির কাজ পুরোদমে চলছে। পাশাপাশি ব্রিজের কালাঘাটা অংশে ২৮৮৫ মিটার সংযোগ সড়কের কাজও চলমান রয়েছে। ২০২০ সালের জুন মাসের মধ্যে ব্রিজের কাজ শেষ হবে বলে তিনি জানান।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর