× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২১ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার

পাকিস্তান সফরে যাচ্ছে বাংলাদেশ

শেষের পাতা

স্পোর্টস রিপোর্টার | ১৫ জানুয়ারি ২০২০, বুধবার, ৯:০৩

জটিলতা কাটিয়ে অবশেষে পাকিস্তান সফরে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। গতকাল দুবাইয়ে  বৈঠকে বসেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন ও পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান এহসান মানি। আইসিসি সভাপতি শশাঙ্ক মনোহরও উপস্থিত ছিলেন এ সময়। তার মধ্যস্থতায় চূড়ান্ত হয় বাংলাদেশের পাকিস্তান সফর। এ সফরে দুটি টেস্ট, একটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ। তিন দফায় সম্পন্ন হবে বাংলাদেশের পাকিস্তান সফর। বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবি’র মিডিয়া বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস। তবে এখানেও একটি শর্ত জুড়ে দিয়েছে বিসিবি।
এ ব্যাপারে জালান ইউনুস বলেন, ‘গতকাল দুবাইয়ে দুই বোর্ড প্রেসিডেন্টের সভায় বিষয়টি সুরাহা হয়। তবে আমরা প্রথমে টি-টোয়েন্টি সিরিজ খেলে দেশে চলে আসবো। পরিবেশ পরিস্থিতি বিবেচনা করে পরবর্তীতে ওয়ানডে ও টেস্ট খেলার সিদ্ধান্ত নেবো।’
নিরাপত্তা জটিলতায় পাকিস্তানে শুধু টি-টোয়েন্টি সিরিজ খেলতে চেয়েছিল বাংলাদেশ। বিসিবি সভাপতি এর আগে সরাসরি বলেছিলেন, এ সফরে পাকিস্তানে টেস্ট খেলতে চান না। আর খেলতেই যদি হয় তো নিরপেক্ষ ভেন্যুতে খেলতে হবে- পিসিবিকে এমন প্রস্তাব করে বিসিবি। তবে পিসিবি তাদের সিদ্ধান্তে অনড় থাকে। শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে সফলভাবে টেস্ট সিরিজ আয়োজনের দৃষ্টান্ত তুলে ধরে তারা। শেষতক বিষয়টি সমাধা হওয়ায় খুব খুশি পিসিবি চেয়ারম্যান এহসান মানি। তিনি বলেন, ‘আমি আনন্দিত যে, বন্ধুত্বপূর্ণভাবে দুটি গর্বিত ক্রিকেট বোর্ড একটা সমাধানে আসতে পেরেছি। সমস্যা সমাধানে সামনে থেকে নেতৃত্ব দেয়ার জন্য আমি আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহরকেও ধন্যবাদ দিতে চাই।’ পিসিবি’র প্রধান নির্বাহী ওয়াসিম খান বলেন, ‘অনিশ্চয়তা কেটে যাওয়ায় আমি খুশি। বাংলাদেশ তিন ধাপে পাকিস্তান সফর করবে। এতে তারা নিশ্চিত হতে পারবে অন্যান্য ক্রিকেট খেলুড়ে দেশের মতো পাকিস্তানও একটি নিরাপদ দেশ।
প্রথমে ২৪-২৭শে জানুয়ারি পাকিস্তানে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ। এরপর দেশে ফিরে আসবে টাইগাররা। দ্বিতীয় দফায় বাংলাদেশ পাকিস্তানে যাবে টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত সিরিজের প্রথম টেস্ট খেলার জন্য। ৭-১১ই ফেব্রুয়ারি রাওয়ালপিন্ডিতে শুরু হবে টেস্টটি। ২০শে ফেব্রুয়ারি-২২শে মার্চ পর্যন্ত পাকিস্তান সুপার লীগ আয়োজনে ব্যস্ত থাকবে পিসিবি। পিএসএল শেষ হওয়ার পর এপ্রিলে তৃতীয় দফায় পাকিস্তান সফরে যাবে বাংলাদেশ। ৩রা এপ্রিল করাচিতে খেলবে একমাত্র ওয়ানডে ম্যাচ। এরপর ৫-৯ই এপ্রিল করাচিতে দ্বিতীয় টেস্টে নামবে টাইগাররা।
পাকিস্তান সফরে পূর্ণাঙ্গ সিরিজ বিবেচনা করে বিসিবি ইতিমধ্যেই সম্ভাব্য ক্রিকেটারদের জিও (সরকারি আদেশ) করিয়েছে। তবে গুঞ্জন রয়েছে, এই তালিকায় নাম নেই দলের দুই সিনিয়র ক্রিকেটারের। বিভিন্ন সংবাদমাধ্যমের খবর, মুশফিকুর রহীম ও মাহমুদুল্লাহ যাচ্ছেন না পাকিস্তান সফরে।
বাংলাদেশের পাকিস্তান ট্যুরের সূচি
২৪শে জানুয়ারি: প্রথম টি-টোয়েন্টি (লাহোর)
২৫শে জানুয়ারি: দ্বিতীয় টি-টোয়েন্টি (লাহোর)
২৭শে জানুয়ারি: তৃতীয় টি-টোয়েন্টি (লাহোর)
৭-১১ই ফেব্রুয়ারি: প্রথম টেস্ট (রাওয়ালপিন্ডি)
৩রা এপ্রিল: একমাত্র ওয়ানডে (করাচি)
৫-৯ এপ্রিল: দ্বিতীয় টেস্ট (করাচি)

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর