× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৫ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার

রোহিঙ্গা ইস্যুতে ২৩ জানুয়ারি রায় ঘোষণা করবে আইসিজে

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৫ জানুয়ারি ২০২০, বুধবার, ১০:৩৪

রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের সর্বোচ্চ আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে) আগামী ২৩ শে জানুয়ারি রায় ঘোষণা করবে। মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যার বিষয়ে জরুরি ব্যবস্থা নেয়ার দাবিতে ওই আদালতে মামলা করে আফ্রিকার দেশ গাম্বিয়া। সে বিষয়ে রায় দেবেন আদালতটির বিজ্ঞ বিচারকরা। গাম্বিয়ার আইন মন্ত্রণালয় সোমবার টুইটে এ কথা জানিয়েছে বলে খবর দিয়েছে অনলাইন আল জাজিরা। উল্লেখ্য, মুসলিম দেশগুলোর সংগঠন ওআইসির পক্ষে নভেম্বরে মিয়ানমারের বিরুদ্ধে আইসিজেতে মামলা করে গাম্বিয়া। তাতে অভিযোগ করা হয়, সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে অব্যাহত গণহত্যা চালিয়ে যাচ্ছে মিয়ানমার। এ অভিযোগের শুনানিতে হেগে অবস্থিত আদালতে নির্যাতিত রোহিঙ্গাদের পক্ষ না নিয়ে, নির্যাতনকারী সেনাবাহিনীর পক্ষ নেন শান্তিতে নোবেল পুরস্কারপ্রাপ্ত অং সান সুচি। তিনি সেনাবাহিনীর পক্ষে সাফাই গান।
মিয়ানমারে গণহত্যা হয়নি বলে অভিযোগ প্রত্যাখ্যান করেন তিনি। উল্টো বলেন, মিয়ানমারের ওই পরিস্থিতিতে আদালতের হস্তক্ষেপ করা উচিত নয়। এতে বিস্মিত হয় বিশ্ব। গাম্বিয়ার অভিযোগ সেনা অভিযানের মাধ্যমে দেশ থেকে কমপক্ষে ৭ লাখ ৩০ হাজার রোহিঙ্গাকে বিতাড়িত করে মিয়ানমার ১৯৪৮ সালের জেনোসাইড কনভেনশন লঙ্ঘন করেছে। তাই আইনি প্রথম পদক্ষেপ হিসেবে আর যাতে কোনো ক্ষতি না হয় এ জন্য প্রয়োজনীয় বা অন্তর্বর্তীকালীন নির্দেশ দিতে আইসিজের প্রতি আহ্বান জানায় গাম্বিয়া।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর