× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার

তাইওয়ানের প্রতি শ্রদ্ধা দেখাতে চীনের প্রতি আহ্বান

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৫ জানুয়ারি ২০২০, বুধবার, ১২:০৮

বাস্তবতা মেনে নিয়ে তাইওয়ানের প্রতি শ্রদ্ধা দেখাতে চীনের প্রতি আহ্বান জানিয়েছেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন। শনিবার নির্বাচনে তিনি দ্বিতীয় মেয়াদে পুনঃনির্বাচিত হয়েছেন। বেইজিংয়ের পক্ষ থেকে ক্রমাগত চাপ বৃদ্ধি পাচ্ছে এ বিষয়ের ওপর তিনি জোরালোভাবে ফোকাস দিয়ে প্রচারণা চালান। ফলে ভূমিধস বিজয় পান। দীর্ঘদিন ধরে তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করে আসছে চীন। এখানেই শেষ নয়। তারা এটাও বলেছে, প্রয়োজন হলে তাইওয়ানকে দখলে নিতে শক্তি প্রয়োগ করা হবে। কিন্তু প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন মনে করেন, দ্বীপরাষ্ট্র তাইওয়ান স্বশাসিত রাষ্ট্র।
এতে কোনো সন্দেহ নেই। এক্ষেত্রে সমঝোতারও কোনো প্রয়োজন নেই। নতুন করে নির্বাচিত হওয়ার পর তিনি বিবিসিকে দেয়া এক সাক্ষাতকারে বলেছেন, আমাদেরকে স্বাধীন রাষ্ট্র ঘোষণার কোনো প্রয়োজন নেই। এমনিতেই আমরা স্বাধীন দেশ। বিবিসি লিখেছে, তার এমন মন্তব্যে ক্ষুব্ধ হয়েছে চীন। কারণ, তারা চায় ‘এক চীন’ নীতিতে ফিরতে। এর অর্থ হলো চীনের সব ভূখন্ডকে একত্রিত করে একীভূত শাসনের অধীনে আনা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর