× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৫ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার
যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন

৩ ফেব্রুয়ারি শুরু হচ্ছে প্রাইমারি নির্বাচন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৫ জানুয়ারি ২০২০, বুধবার, ১:৩৭

প্রায় দু’সপ্তাহ বাকি। এরপরই আগামী ৩রা ফেব্রুয়ারি আইওয়া ককাসের মধ্য দিয়ে শুরু হচ্ছে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের প্রাইমারি ভোট। এই ভোটে প্রেসিডেন্ট পদে ডেমোক্রেট দল থেকে প্রার্থী ৬ জন। এর মধ্যে আইওয়া রাজ্য থেকে শুরু হবে, কে হবেন ডেমোক্রেট প্রার্থী সে বিষয়ে ডেমোক্রেট ভোটারদের রায় দেয়া। ডেমোক্রেট দলের এসব প্রার্থী যখন ডেস মইনেসে বিতর্কের জন্য প্রস্তুতি নিচ্ছেন তখন সেখান থেকে প্রায় ৪০০ মাইল পূর্বে উইসকনসিনে এক র‌্যালিতে তাদেরকে নিয়ে উপহাস করেছেন রিপাবিকাল দল থেকে প্রেসিডেন্ট প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। সে যা-ই হোক, ডেমোক্রেট দলের সবচেয়ে উদারপন্থি দু’প্রার্থী সিনেটর এলিজাবেথ ওয়ারেন ও বার্নি স্যান্ডার্সের মধ্যে দেখা দিয়েছে এক রকম উত্তেজনা। তা বাড়ছেই। গত কয়েকদিনে এই বিরোধ বৃদ্ধি পেয়েছে।


এলিজাবেথ ওয়ারেন অভিযোগ করেছেন, ২০১৮ সালের ডিসেম্বরে তাকে বার্নি স্যান্ডার্স বলেছিলেন, প্রেসিডেন্ট পদে একজন নারী বিজয়ী হতে পারবেন না। কিন্তু তার এ অভিযোগ প্রত্যাখ্যান করেছেন বার্নি স্যান্ডার্স। এ বিষয়ে বিতর্কের সময়ে জানতে চাইলে তিনি আবারও এমনটা অস্বীকার করেন। বলেন, তিনি দীর্ঘদিন ধরে একজন নারী প্রেসিডেন্টের ধারণাকে সমর্থন দিচ্ছেন। এর সঙ্গে গত সপ্তাহে ইরান সঙ্কট নিয়ে প্রথমবারের মতো বিতর্কে উঠে এসেছে পররাষ্ট্রনীতি। এ ইস্যুতে মধ্যপ্রাচ্য থেকে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীকে প্রত্যাহারের দাবি তুলেছেন এলিজাবেথ ওয়ারেন ও বার্নি স্যান্ডার্স। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর