× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৫ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার

সমলিঙ্গের বিয়েকে আইনি স্বীকৃতি দিলো নর্দার্ন আয়ারল্যান্ড

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৬ জানুয়ারি ২০২০, বৃহস্পতিবার, ৯:২২

সমলিঙ্গের দু’জনের মধ্যে বিয়েকে আইনত স্বীকৃতি দিয়েছে নর্দার্ন আয়ারল্যান্ড। সোমবার থেকে এই আইন কার্যকর হয়েছে। অর্থাৎ, আগামী ফেব্রুয়ারি মাস থেকেই সমলিঙ্গের যুগলরা চাইলেই বিয়ে করতে পারবেন দেশটিতে। এ খবর দিয়েছে বিবিসি।
এ ছাড়া, এতদিন সমলিঙ্গের যেসব যুগল বিবাহিত ছিলেন তাদের বিয়েও আইন অনুযায়ী বৈধ হিসেবে গণ্য করা হবে। এ আইন পাসে সব থেকে বেশি ভূমিকা রাখাদের একজন হচ্ছেন লেবার নেতা ম্যাকগিন। তিনি বিবিসি আয়ারল্যান্ডকে বলেন, যারাই সমতা, ভালোবাসা ও সম্মানে বিশ্বাস করে তারা সকলেই আজ উদ্‌যাপন করবে। এটি নর্দার্ন আয়ারল্যান্ডের জন্য একটি শুভদিন এবং এদিনটি এখানকার নাগরিকদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এখানে সমলিঙ্গের জুটিগুলো এখন চাইলেই বিয়ের জন্য রেজিস্ট্রার করতে পারবেন।

এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোও। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের প্যাট্রিক করিগন বলেন, আজকের দিনটি নর্দার্ন আয়ারল্যান্ডের সমতা ও মানবাধিকারের জন্য ঐতিহাসিক দিন। অনেক দিন ধরেই এ অঞ্চলের সমকামীরা দ্বিতীয় শ্রেণির নাগরিক হিসেবে বঞ্চনা সহ্য করে এসেছেন। আজকে সেইসব মানুষদের জন্য একটি অসাধারণ দিন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর