× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৭ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার

তুরাগ তীরে দ্বিতীয় পর্বের ইজতেমা শুরু

অনলাইন

অনলাইন ডেস্ক | ১৭ জানুয়ারি ২০২০, শুক্রবার, ৯:৫৪

টঙ্গীর তুরাগ নদীর তীরে আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে ৫৫তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। ফজরের নামাজের পর থেকে উর্দূ ভাষায় বয়ান শুরু করেন মাওলানা ওসমান। বাংলায় তরজমা করেন মাওলানা আবদুল্লাহ মনসুর। মাওলানা সাদ কান্ধলভীর অনুসারীরা এই পর্বের ইজতেমায় অংশ নিচ্ছেন।

তিন দিনের এই ইজতেমায় অংশ নিতে এরই মধ্যে লাখো মুসল্লি হাজির হয়েছে তুরাগ নদের তীরে। কানায় কানায় পূর্ণ হয়ে গেছে ইজতেমা ময়দান। ঢাকা ও গাজীপুরসহ আশপাশের জেলাগুলো থেকে আরও অনেক মুসল্লি শরিক হবেন দুপুরে জুমার নামাজে।

এর আগে, বুধবার সকাল থেকেই ইজতেমা ময়দানে আসতে শুরু করেন দেশ-বিদেশের মুসল্লিরা। ১৬০ একর জমিতে স্থাপিত চটের প্যান্ডেলে অবস্থান নিয়েছেন তারা।

এদিকে, দ্বিতীয় পর্বের ইজতেমায় যোগ দিতে এসে গত দুই দিনে তিন মুসল্লির মৃত্যু হয়েছে। এর মধ্যে গতকাল ইজতেমায় আসার সময় টঙ্গীতে সড়ক দুর্ঘটনায় মারা যান গাইবান্ধার গোলজার হোসেন ও নরসিংদীর সুরুজ মিয়া।
রাতে সুনামগঞ্জের দোয়ারা বাজার উপজেলার চানপুর এলাকার কাজী আলাউদ্দিন মারা গেছেন ইজতেমা ময়দানেই।

এর আগে, গত শুক্রবার (১০ই জানুয়ারি) বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। বাংলাদেশের তাবলীগের প্রধান মারকাজ কাকরাইলের মুরব্বি হাফেজ মাওলানা জোবায়ের আহমদের অনুসারীরা অংশ নেন এই পর্বে। লাখো মুসল্লির উপস্থিতিতে রোববার (১২ই জানুয়ারি) বাদ ফজর ইজতেমা ময়দানে মুসল্লিদের উদ্দেশে হেদায়েতি বয়ান পেশ করেন পাকিস্তানের মাওলানা জিয়াউল হক। আখেরি মোনাজাতের আগে বিশেষ বয়ান করেন ভারতের মাওলানা ইবরাহীম দেওলা। হাফেজ মাওলানা জোবায়ের আহমদের পরিচালনায় আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হয় প্রথম পর্বের ইজতেমা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর