× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৫ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার

ধর্ষণ প্রতিরোধে প্রতিবাদমুখর কিশোরগঞ্জ

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, কিশোরগঞ্জ থেকে | ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, ৮:১২

 ‘ধর্ষণ প্রতিরোধ হোক প্রতিবাদে’ এই স্লোগানকে সামনে রেখে নারীর নিরাপত্তা দাবিতে প্রতিবাদে মুখর হয়ে স্মারকলিপি ঘোষণা ও গণস্বাক্ষর গ্রহণ কর্মসূচি পালন করেছে দেশের বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয় পড়ুয়া কিশোরগঞ্জের শিক্ষার্থীরা। শুক্রবার বিকালে কিশোরগঞ্জ জেলা শহরের নরসুন্দা মুক্তমঞ্চে এই কর্মসূচি পালন করা হয়। এতে কয়েক শতাধিক শিক্ষার্থী ছাড়াও শহরের নানা শ্রেণি-পেশার মানুষ ধর্ষণবিরোধী নানা স্লোগান সম্বলিত প্ল ্যাকার্ড হাতে কর্মসূচিতে অংশ নেন। এ সময় কর্মসূচিতে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন কিশোরগঞ্জ আরএস আইডিয়েল কলেজের অধ্যক্ষ গোলসান আরা বেগম, নারীনেত্রী খুজিস্থা বেগম জোনাকী, জয়িতা কামরুন্নাহার, মানবাধিকার কর্মী রুহুল আমিন প্রমুখ। কর্মসূচি থেকে জানানো হয়, নারীর নিরাপত্তায় চারটি দাবি নিয়ে তারা মাঠে নেমেছেন। দাবিগুলো হচ্ছে, সকল সড়কে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করা ও কিছু কিছু বিশেষ স্থানে সিসি ক্যামেরা স্থাপন ও নিরাপত্তা বাহিনী মোতায়েন করা, স্কুল-কলেজগামী ছাত্রীদের জন্য সেলফ ডিফেন্স ফোর্সের ব্যবস্থা করা, নারীরা যেকোন পরিস্থিতিতে নিরাপত্তার অভাব বোধ করলে আইন-শৃঙ্খলা বাহিনীর দ্বারস্থ হচ্ছে- এটি নিশ্চিত করা এবং কোথাও নারীদের সাথে অপ্রীতিকর ঘটনা ঘটলে তার সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা। এই চারটি দাবির সমর্থনে গণস্বাক্ষর সংগ্রহ করে কিশোরগঞ্জের জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করা হবে।
কর্মসূচিতে অংশ নেয়া শিক্ষার্থীরা জানান, সাম্প্রতিক সময়ে দেশে ঘটে যাওয়া ধর্ষণের ঘটনাগুলোতে তারা উদ্বিগ্ন। বর্তমানে কিশোরগঞ্জ শহরও নারীদের জন্য পুরোপুরি নিরাপদ নয়।
রাস্তা-ঘাট, চলার পথ, গলি কিংবা বিনোদনের জায়গায় পর্যাপ্ত নিরাপত্তার অভাবে প্রতিনিয়তই নারীরা ইভটিজিংয়ের শিকার হচ্ছে। ফলে সারাদেশের নারীদের নিরাপত্তাহীনতার বিষয়টিকে বিবেচনায় রেখে কিশোরগঞ্জ শহরে নারীদের স্বার্থে নিরাপত্তা জোরদার করতে প্রয়োজনীয় ব্যবস্থা যেন নেয়া হয়, এ কারণে কোন দল বা গোষ্ঠীর হয়ে নয় কিশোরগঞ্জবাসীর একজন হয়ে সম্মিলিতভাবে তারা এই প্রতিবাদে অংশ নিচ্ছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর