× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৪ ফেব্রুয়ারি ২০২০, সোমবার

আগামী বছর থেকে সমন্বিত ভর্তি পরীক্ষা

অনলাইন

স্টাফ রিপোর্টার | ২৩ জানুয়ারি ২০২০, বৃহস্পতিবার, ২:৪৭

আগামী বছর থেকে সরকারি বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। আজ ইউজিসিতে সকল সরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসিদের নিয়ে আয়োজিত এক মতবিনিময় সভায় এই সিদ্ধান্ত হয়। সভায় ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ সভাপতিত্ব করেন। এতে বলা হয় কোন বিশ্ববিদ্যালয় আপত্তি জানালে তাদের ছাড়াই সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সমন্বিত বা গুচ্ছ ভিত্তিতে পরীক্ষা হলো একই ধারার বিশ্ববিদ্যালয়গুলোকে একটি গুচ্ছে এনে একসঙ্গে ভর্তি পরীক্ষা। এরপর শিক্ষার্থীদের মেধাক্রম ও পছন্দ অনুযায়ী ভর্তি করা হবে। অর্থ্যাৎ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোকে একটি গুচ্ছে আবার কৃষি বিশ্ববিদ্যালয়গুলোকে আরেকটি গুচ্ছ করে একসঙ্গে পরীক্ষা নেওয়া হবে।

একইভাবে সাধারণ বিশ্ববিদ্যালয়গুলোর জন্য একটি এবং প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোর জন্য আরেকটি গুচ্ছ করে পরীক্ষা নেওয়া হবে। বর্তমানে যেমন মেডিকেলগুলোতে একটি পরীক্ষার ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করা হয়।
২০১৩ সালে শিক্ষা মন্ত্রণালয়ে সব সরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসিদের নিয়ে এক বৈঠকে গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছিল। ওই বৈঠকে ৪ বিশ্ববিদ্যালয় নিয়ে একটি কমিটি, ৫টি কৃষি বিশ্ববিদ্যালয় নিয়ে একটি এবং ৪টি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিয়ে একটিসহ মোট ৩টি কমিটি গঠন করার পরিকল্পনা করা হয়েছিল। এছাড়া একটি কেন্দ্রীয় কমিটিও গঠন করা হয়েছিল। যদিও পরবর্তীতে কোন বিশ্ববিদ্যালয় রাজি না হওয়ায় তা বাস্তবায়ন করা সম্ভব হয়নি। আজকের বৈঠকে অধ্যাপক ড. দিল আফরোজা বেগম, অধ্যাপক ড. মোঃ সাজ্জাদ হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো ভিসি অধ্যাপক ড. মুহাম্মদ সামাদসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভিসিরা উপস্থিত ছিলেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর