× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৪ ফেব্রুয়ারি ২০২০, সোমবার

রাজধানীতে অবৈধ ডিটিএইচের বিরুদ্ধে অভিযান, জরিমানা

অনলাইন

স্টাফ রিপোর্টার | ২৩ জানুয়ারি ২০২০, বৃহস্পতিবার, ৬:৫৬

ক্যাবল সংযোগহীন টিভি দেখার সর্বাধুনিক প্রযুক্তি ডিরেক্ট টু হোম (ডিটিএইচ) সরঞ্জাম অবৈধভাবে বিক্রি ও ব্যবহারের বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছে ভ্রাম্যমান আদালত। দুপুরে রাজধানীর পুরানা পল্টনে স্টেডিয়াম মার্কেটে বিপুল সংখ্যক ভারতীয় কোম্পানি টাটা স্কাই -এর অবৈধ ডিটিএইচ পণ্য জব্দ করা হয়। বিক্রেতাদেরকে জরিমানাও করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ভ্রাম্যমান আদালত। স্টেডিয়াম মার্কেট এলাকায় অভিযান পরিচালনা করেন সিনিয়র সহকারী সচিব ও ডিএমপির নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আব্দুল্লাহ আল মামুন। তিনি জানান, পল্টনের বঙ্গবন্ধু ন্যাশনাল সুপার স্টেডিয়াম মার্কেটের দোকান টোকিও ইলেক্ট্রনিক্স থেকে ১৪ সেট অবৈধ ডিটিএইচ জব্দ করা হয়েছে। তাদেরকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি ওই এলাকায় আমদানিনিষিদ্ধ ও অবৈধ ডিটিএইচ বিক্রি না করতে দোকানদেরকে সতর্ক করা হয়েছে। ভ্রাম্যমান আদালত সূত্র জানায়, দেশে বিদেশি কোম্পানির ডিটিএইচ বিক্রি নিষিদ্ধ।
কিন্তু ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় অবৈধ ডিটিএইচ বিক্রি করছেন কিছু অসাধু ব্যবসায়ী। সারাদেশে বর্তমানে প্রায় ১০ লাখ অবৈধ সংযোগ রয়েছে। আমদানিনিষিদ্ধ এ ডিটিএইচের কারণে সরকার বিপুল পরিমাণ রাজস্ব হারাচ্ছে। দেশের বাইরে পাচার হচ্ছে বছরে অন্তত ৮০০ কোটি টাকা । ভারত থেকে চোরাই পথে আসা টাটা স্কাই, ডিশ টিভি, সান ডিরেক্ট এবং এয়ারটেল ডিজিটালের মত প্রায় ১২টি কোম্পানি-ব্রান্ডের ডিটিএচ সংযোগ অবৈধভাবে বিক্রি হচ্ছে। বাংলাদেশ-ভারতের স্থলবন্দরগুলো দিয়ে এগুলো অবৈধভাবে বাংলাদেশে পাচার করা হয়। দুই দেশের অসাধু ব্যবসায়ীদের সিন্ডিকেটের এজেন্টরা মিলে এ অবৈধ ব্যবসা পরিচালনা করছে। ভারতীয় এজেন্টরা বেশিভাগ ক্ষেত্রে কুমিল্লা ও যশোর সীমান্ত দিয়ে এগুলো বাংলাদেশে পাঠায়। বাংলাদেশী এজেন্টরা জেলা জেলায় সেগুলো ছড়িয়ে দেন। বছরে একবার কিংবা দুইবার তারা খুচরা গ্রাহকদের কাছ থেকে আগাম বিল সংগ্রহ করেন।

ক্যাপশন: বঙ্গবন্ধু ন্যাশনাল সুপার স্টেডিয়াম মার্কেটে আজ বৃহস্পতিবার অবৈধ ডিটিএইচ বিক্রির বিরুদ্ধে অভিযান পরিচালনা করে ভ্রাম্যমান আদালত। এ সময় অবৈধ ডিটিএইচ জব্দ এবং বিক্রেতাদেরকে জরিমানা করা হয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর