× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৪ ফেব্রুয়ারি ২০২০, সোমবার

শফি সামি ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের চেয়ারম্যান নির্বাচিত

অনলাইন

কূটনৈতিক রিপোর্টার | ২৩ জানুয়ারি ২০২০, বৃহস্পতিবার, ১১:৪৬

খ্যাতিমান কূটনীতিক ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সি এম শফি সামি ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক (ইউএপি) এর বোর্ড অব ট্রাস্টিজ এবং ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক ফাউন্ডেশন (ইউএপিএফ) এর বোর্ড অব গভর্নরস এর চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। সম্প্রতি সাবেক চেয়ারম্যান মঞ্জুর আহমেদ চৌধুরীর কাছ থেকে দায়িত্বভার বুঝে নিয়েছেন তিনি। সি এম শফি সামি বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সাবেক সভাপতি। ২০০৬ সালে তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টার দায়িত্ব পান। কিন্তু পরবর্তীতে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ সাধারণ নির্বাচন অনুষ্ঠান প্রশ্নে সরকারের অভ্যন্তরে মতবিরোধ দেখা দিলে নীতির প্রশ্নে আপস না করে পদত্যাগ করেন।
২০০১ সালে তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী হিসেবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত ছিলেন। তারও আগে ১৯৯৯ থেকে ২০০১ সাল পর্যন্ত বাংলাদেশের পররাষ্ট্র সচিব ছিলেন। তিনি আন্ডার সেক্রেটারি জেনারেল মর্যাদায় জাতিসংঘের আন্তর্জাতিক সিভিল সার্ভিস কমিশনের সদস্যও ছিলেন। বর্ণাঢ্য কূটনৈতিক জীবনে তিনি ভারত ও পাকিস্তানে বাংলাদেশের হাই কমিশনার হিসাবে দায়িত্ব পালন করেন।
চীন ও সৌদি আরবেও তিনি সফলতার সঙ্গে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। ভারতে তিনি হাই কমিশনারের দায়িত্বে থাকা অবস্থায় ঢাকা-দিল্লি ঐতিহাসিক গঙ্গা চুক্তি সই হয়েছিল। সিএম শফি সামি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক হিসাবে সার্ক প্রতিষ্ঠার জন্য ভুমিকা রেখেছেন। সার্ক সনদের খসড়া প্রণয়ন ছিল তার সেই ভুমিকার অন্যতম। প্রথম সার্ক শীর্ষ সম্মেলনের প্রধান সমন্বয়ক হিসাবেও দায়িত্ব পালন করেন পেশাদার ওই কূটনীতিক। সেই সম্মেলনে উপ-মহাসচিব হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক (ইউএপি) এর বোর্ড অব ট্রাস্টিজ এবং ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক ফাউন্ডেশন (ইউএপিএফ) এর বোর্ড অব গভর্নরস এ অধ্যাপক ড. মোহাম্মদ শরিফুল ইসলাম সিনিয়র ভাইস চেয়ারম্যান, মোহাম্মাদ নজরুল ইসলাম ও তাশমিম শায়েরা মঈন ভাইস চেয়ারম্যান এবং আলমজেব ফারজাদ আহমেদ ট্রেজারার নির্বাচিত হয়েছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর