× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৪ ফেব্রুয়ারি ২০২০, সোমবার

সাকিবকে ছাড়িয়ে তামিম

খেলা

স্পোর্টস রিপোর্টার | ২৫ জানুয়ারি ২০২০, শনিবার, ৯:০৫

হারিস রউফের বলে কাভার দিয়ে বাউন্ডারি হাঁকালেন তামিম ইকবাল। তাতেই রেকর্ড বুকে নিজের নাম তুললেন দেশসেরা এই ওপেনার। সাকিব আল হাসানকে ছাড়িয়ে টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে সর্বাধিক রানের মালিক এখন তামিম। নিষেধাজ্ঞায় ক্রিকেটের বাইরে থাকা সাকিবকে টপকাতে তামিমের প্রয়োজন ছিল ১২ রান। গতকাল লাহোরে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ৩৪ বলে ৩৯ রানের ইনিংস খেলে সাকিবকে ছাড়িয়ে যান তিনি। আন্তর্জাতিক অঙ্গনে এখন তিন ফরম্যাটেই বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি রানের মালিক তামিম।
টি-টোয়েন্টিতে ৭৬ ইনিংসে ৯ ফিফটিতে ২৩.৮০ গড়ে সাকিবের সংগ্রহ ১৫৬৭ রান। বাঁহাতি অলরাউন্ডারকে টপকে যেতে তামিমের লাগলো ৭২ ইনিংস। ২৩.৭৪ গড়ে তার সংগ্রহ ১৫৯৫ রান।
৬ ফিফটির সঙ্গে এক সেঞ্চুরি রয়েছে তামিমের। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের পক্ষে একমাত্র সেঞ্চুরিয়ান তামিম। টি-টোয়েন্টিতে বাংলাদেশের সর্বাধিক রান সংগ্রাহকের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন বর্তমান অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। ৮৪ ম্যাচে ২৪.১৫ গড়ে তার সংগ্রহ ১৪৪৯ রান। ফিফটি চারটি। সর্বোচ্চ ৬৪*। সাবেক অধিনায়ক ও উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহীম রয়েছেন চারে। রিয়াদের সমান ম্যাচ খেলে ২০.০৭ গড়ে তার সংগ্রহ ১২৬৫ রান। ৫ ফিফটি হাঁকিয়েছেন মুশফিক। সর্বোচ্চ ৭২*। তালিকায় এরপরে রয়েছেন সাব্বির রহমান (৪৪ ম্যাচে ৯৪৬ রান), সৌম্য সরকার (৪৭ ম্যাচে ৭৯৮ রান), লিটন দাস (২৬ ম্যাচে ৫০৯ রান)। কমপক্ষে ৪০ ম্যাচ খেলেছেন এমন ব্যাটসম্যানদের মধ্যে সাব্বিরের গড় সবচেয়ে বেশি- ২৪.৮৯। নতুনদের মধ্যে নাঈম শেখ ৪ ম্যাচে ১৮৬ রান করেছেন। গতকালও খেলেন ৪৩ রানের ইনিংস। ওয়ানডেতে ২০৪ ম্যাচে ৩৫.৫২ গড়ে ৬৮৯২ রান সংগ্রহ করেছেন তামিম। ২০৬ ম্যাচে ৬৩২৩ রান নিয়ে তার পেছনে আছেন সাকিব আল হাসান। সেঞ্চুরিতেও তামিম এগিয়ে। ১১ শতক ও ৪৭ অর্ধশত হাঁকিয়েছেন তিনি। ৯ সেঞ্চুরির সঙ্গে সাকিবের ফিফটি ৪৭টি। এ ফরম্যাটে ৬১০০ রান নিয়ে তৃতীয় স্থানে মুশফিক। আর টেস্টে ৫৮ ম্যাচে ৩৮.৯৮ গড়ে তামিমের সংগ্রহ সর্বাধিক ৪৩২৭ রান। এ ফরম্যাটেও বাংলাদেশের পক্ষে সর্বাধিক ৯ সেঞ্চুরি তামিমের। ৬ সেঞ্চুরি নিয়ে দ্বিতীয় স্থানে মুশফিক। রানেও তার অবস্থান তামিমের পরে। ৬৯ ম্যাচে ৩৫.০৮ গড়ে ৪২১০ রান সংগ্রহ করেছেন মুশফিক। ৩৮৬২ রান নিয়ে তিনে সাকিব।
টি-টোয়েন্টিতে সর্বাধিক রান
তামিম ইকবাল ১৫৯৫
সাকিব আল হাসান ১৫৬৭
মাহমুদুল্লাহ রিয়াদ ১৪৪৯
মুশফিকুর রহীম ১২৬৫
সাব্বির রহমান ৯৪৬

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর